Feature

দেশের সবচেয়ে বড় রেল জংশন কোন স্টেশন, নামেই রয়েছে চমক

রেলে দূরপাল্লার যাত্রায় মাঝে মাঝেই নজরে পড়ে জংশন স্টেশন। দেশের সবচেয়ে বড় জংশন স্টেশনটি কিন্তু সদা ব্যস্ত। নামটিতে জড়িয়ে আছে দেশের ভক্তিপূর্ণ আবেগও।

রেলপথে যাত্রা মানেই তো নজরে পড়ে জংশন স্টেশন। জংশন হলে সাধারণত ট্রেন সেখানে একটা ছোট হলেও স্টপেজ দেয়। দেশের কোণায় কোণায় ছড়িয়ে থাকা জংশন স্টেশনগুলির মধ্যে সবচেয়ে বড় জংশন স্টেশনটি কিন্তু রীতিমত ব্যস্ত।

মনে হতেই পারে যে হাওড়া, দিল্লি, মুম্বই বা এমন কোনও দেশের মেট্রো শহরই হবে নামটা। কিন্তু বাস্তব তা নয়। বরং স্টেশনটির নামের সঙ্গে জড়িয়ে আছে ভারতের বহু মানুষের ধর্মীয় ভাবাবেগ।

ভগবান শ্রীকৃষ্ণ জন্ম নেন কংস রাজার কারাগারে। তারপর প্রাণ রক্ষা করতে পিতা বসুদেব ঝড়জলের রাতে সকলের নজর এড়িয়ে শিশু কৃষ্ণকে যমুনা পার করে রেখে আসেন গোকুলে।

সেই রাজা কংসের কারাগার ছিল মথুরায়। তাই মথুরা আজও দেশের বহু মানুষের কাছে এক পুণ্য ভূমি। এই মথুরা এখন এক বড় শহরও। এক বৃহৎ রেলস্টেশনও।


মথুরা জংশনই হল দেশের সবচেয়ে বড় রেল জংশন। যেখান থেকে ৭টি রুটে যাওয়ার ট্রেন পাওয়া যায়। এই ৭টি রেল রুট হল, মথুরা নয়া দিল্লি লাইন, মথুরা কাসগঞ্জ লাইন, মথুরা বৃন্দাবন লাইন, মথুরা আচনেরা লাইন, মথুরা আলোয়ার লাইন, মথুরা ভরতপুর লাইন এবং মথুরা আগ্রা ক্যান্টনমেন্ট লাইন।

Indian Railways
ভারতীয় রেলের মথুরা স্টেশন, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

একটি জংশন থেকে ৭টি রুটে যাওয়ার সুবিধা ভারতের আর কোনও জংশনে নেই। ব্যস্ত মথুরা জংশন স্টেশনে মোট ১০টি প্ল্যাটফর্ম রয়েছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button