State

লাইনের ওপর দাঁড়িয়ে তেলের ট্যাঙ্কার, নাটকীয়ভাবে রক্ষা পেল রাজধানী এক্সপ্রেস

কপালজোরে বেঁচে গেল রাজধানী এক্সপ্রেস। নাহলে করমণ্ডলের ঘটনার রেশ কাটার আগেই ফের এক ভয়ংকর দুর্ঘটনার সাক্ষী হতে হত। অল্পের জন্য রক্ষা বাঁচাল অনেক প্রাণ।


করমণ্ডল এক্সপ্রেসের ভয়ংকরতা, মৃত্যু মিছিল এখনও দেশের মানুষের মন ভারাক্রান্ত করে রেখেছে। সেই ঘটনার রেশ কাটার আগেই ফের এক ভয়ংকর রেল দুর্ঘটনা ঘটতে চলেছিল।


তবে অল্পের জন্য রক্ষা মিলেছে। রক্ষা পেয়েছেন রাজধানী এক্সপ্রেসের শত শত যাত্রী। যা ঘটেছে তাতে চালকের তৎপরতা না থাকলে ভয়ংকর একটা দুর্ঘটনা ঘটে যেত।


ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার সাঁওতালডিহি স্টেশনের কাছে। সেখানে একটি লেভেল ক্রসিং রয়েছে। সেই লেভেল ক্রসিং পার করছিল একটি ডিজেল ভর্তি ট্যাঙ্কার। কিন্তু যান্ত্রিক গোলযোগের কারণে তা লাইন পার করে উঠতে পারেনি। ট্রেন লাইনের ওপরই আটকে যায়।

এদিকে দিল্লি ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস তখন প্রবল গতিতে ছুটে আসছে ওই লেভেল ক্রসিংয়ের দিকে। সাঁওতালডিহি স্টেশনে রাজধানী দাঁড়ায় না। তাই চালকও প্রবল গতিতে ট্রেন ছোটাচ্ছিলেন। তাঁরই নজরে পড়ে বিষয়টি।


চালক দূর থেকে দেখতে পান লেভেল ক্রসিংয়ে ট্রেনলাইনের ওপরই একটি ট্যাঙ্কর দাঁড়িয়ে আছে। তিনি আর সময় নষ্ট না করে ট্রেনের গতিতে লাগাম দিতে শুরু করেন। চেষ্টা করেন যত দ্রুত ট্রেনটিকে দাঁড় করিয়ে দেওয়া যায়।


চালকের এই তৎপরতাতেই কার্যত ওই তেলের ট্যাঙ্কারের সঙ্গে সংঘর্ষ এড়াতে পারে রাজধানী। যদি ওই তেলের ট্যাঙ্কারে গতিতে এসে ধাক্কা দিত ট্রেনটি তাহলে কী ঘটত তা ভেবেই শিউরে উঠছেন অনেকে। ঘটনায় কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর নেই বলে রেলের তরফে নিশ্চিত করা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *