Feature

দেশের প্রথম ট্রেনের চাকা গড়িয়েছিল কোন রুটে, কারা ছিলেন সেই ট্রেনে

দেশে এখন গাছের ডালের মত ছড়িয়ে আছে ট্রেন লাইন। নানা রুটে ছুটে চলেছে অগুন্তি ট্রেন। দেশের প্রথম ট্রেনটি কোন রুটে যাত্রা করেছিল জানেন কি?

ভারতে ট্রেনের গুরুত্ব অপরিসীম। সে স্বল্প দূরত্বের যাত্রাই হোক বা দূরের যাত্রা। অধিকাংশ মানুষের ভরসার নাম ট্রেন। বিমান যাত্রা এখনও অধিকাংশ মানুষের ধরাছোঁয়ার বাইরে।

ভারতে ট্রেনের চাকা প্রথম গড়িয়েছিল কিন্তু সেই ১৮৫৩ সালে। তখন ভারত ব্রিটিশদের অধীন। ব্রিটেনে তখন ট্রেন চালু হয়েছে ৩০ বছর হয়েছে। ৩০ বছর পর ব্রিটিশ ভারতে চালু হয় ট্রেন চলাচল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ট্রেন চলাচল শুরু করার কাজ অবশ্য চালু হয়ে গিয়েছিল ১৮৪৩ সাল থেকেই। তার ১০ বছর পর প্রথম ট্রেনটির চাকা গড়ায়। দেশের প্রথম ট্রেনটি যাত্রা শুরু করে ১৮৫৩ সালের ১৬ এপ্রিল। বাংলা নববর্ষে ট্রেনটির চাকা গড়ালেও বাংলায় তা গড়ায়নি। গড়িয়েছিল দেশের অন্য প্রান্তে আরবসাগরের পারে।

বোরি বন্দর থেকে ট্রেনটি যাত্রা করে থানের উদ্দেশে। যাকে সহজ করে বলা হয় বম্বে থেকে থানে। সেদিন বোরি বন্দর থেকে ট্রেনটি বিকেল সাড়ে ৩টের সময় যাত্রা শুরু করে।

Indian Railways
উনবিংশ শতাব্দীর থানে গ্রামে রেলব্রিজ, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

যাত্রা শুরুর আগে ২১টি তোপধ্বনি দিয়ে সেই যাত্রাকে সম্মান জানানো হয়। দেশের প্রথম ট্রেনে যাত্রা করেন ৪০০ জন। তবে তাঁরা সাধারণ যাত্রী ছিলেননা। ৪০০ জন বিশেষ নিমন্ত্রিত অতিথিকে নিয়ে যাত্রা করে ট্রেনটি। পৌঁছয় থানে স্টেশনে।

ট্রেন যাচ্ছে চোখের সামনে দিয়ে, তা নেহাতই এক বিস্ময় ছিল সাধারণ মানুষের কাছে। তাই তাঁরা অনেকেই ভিড় করে জড়ো হন ট্রেন দেখতে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button