Feature

দেশের সবচেয়ে বড় স্টেশন কোনটি, নাম জানলে গর্ব হতে পারে

দেশের রেলের রেকর্ডে সবচেয়ে বেশি প্ল্যাটফর্ম সম্পন্ন স্টেশন কোনটি, তার নাম রয়েছে। যে নামটা শুনে এ রাজ্যে বসবাসকারী যে কারও গর্ব হওয়াটাই স্বাভাবিক।

দেশজুড়ে জালের মত ছড়িয়ে আছে রেললাইন। দেশের অন্যতম যোগাযোগ ব্যবস্থা দাঁড়িয়ে আছে রেল পরিষেবার ওপর। সে লোকাল হোক বা দূরপাল্লার। ফলে স্টেশনের অভাব নেই। তার আবার বড় ছোট রয়েছে।

একটি স্টেশনে কটা প্ল্যাটফর্ম রয়েছে তাও একটি লক্ষণীয় বিষয়। ভারতে সবচেয়ে বেশি প্ল্যাটফর্ম থাকা স্টেশনটি কিন্তু রয়েছে এই পশ্চিমবঙ্গেই। ২ নম্বর নামটাও এই রাজ্যেরই। এটা অবশ্যই বঙ্গবাসীর জন্য গর্বের।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

হাওড়া স্টেশনে রয়েছে ২৩টি প্ল্যাটফর্ম। ভারতে এতগুলো প্ল্যাটফর্ম থাকা রেলস্টেশন আর নেই। হাওড়ার প্রথমদিকের সংখ্যার প্ল্যাটফর্মগুলি পূর্ব রেলের অন্তর্গত।

আর পরের দিকের নম্বরের প্ল্যাটফর্মগুলি দক্ষিণ পূর্ব রেলের অন্তর্গত। সব মিলিয়ে হাওড়ার ১ নম্বর প্ল্যাটফর্ম থেকে হাঁটতে শুরু করলে এখন ২৩ নম্বর প্ল্যাটফর্মে পৌঁছতে রীতিমত সময় লাগে।

Indian Railways
হাওড়া স্টেশন, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

ভারতের দ্বিতীয় বেশি প্ল্যাটফর্ম থাকা স্টেশনটিও এই বাংলাতেই। শিয়ালদহ স্টেশনে রয়েছে ২১টি প্ল্যাটফর্ম। হাওড়ার চেয়ে ২টি কম।

Indian Railways
শিয়ালদহ স্টেশন, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস। এই স্টেশনে রয়েছে ১৮টি প্ল্যাটফর্ম। চতুর্থ স্থানে রয়েছে চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশন। এখানে রয়েছে ১৭টি প্ল্যাটফর্ম।

Indian Railways
খড়গপুর স্টেশন, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

পঞ্চম স্থানে নতুন দিল্লি রেল স্টেশন। যেখানে রয়েছে ১৬টি প্ল্যাটফর্ম। ১২টি প্ল্যাটফর্ম নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে আমেদাবাদ রেল স্টেশন। তবে সপ্তম স্থানটি ফের বাংলার ঝুলিতে এসে পড়েছে। খড়গপুর জংশন রেলস্টেশনেও আমেদাবাদের মত রয়েছে ১২টি প্ল্যাটফর্ম।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *