National

রেল সুড়ঙ্গ কাটতেই শুকিয়ে কাঠ হয়ে গেল গোটা গ্রাম

রেল একটি সুড়ঙ্গ কাটা শুরু করেছে। সেখানে লাইন পাতার কাজ হবে। কিন্তু রেলের এই সুড়ঙ্গের ধাক্কায় একটা গ্রাম শুকিয়ে কাঠ হয়ে গেল।

একটা গ্রামকে কয়েকদিনের মধ্যে শুকিয়ে দিল রেলের একটি সুড়ঙ্গ। আগে সুড়ঙ্গটি ছিলনা। কিন্তু চারধাম যাত্রার কথা মাথায় রেখে পুণ্যার্থীদের সুবিধার্থে চারধামকে যুক্ত করছে রেল রুট। সেজন্য চলছে সুড়ঙ্গ কাটার কাজ। সেই সুড়ঙ্গ দিয়ে রেললাইন চলে যাবে।

এটা মনে হতেই পারে সুড়ঙ্গ কাটার সঙ্গে একটা গ্রামের শুকিয়ে যাওয়ার কি সম্পর্ক? সম্পর্ক কিন্তু রয়েছে। উত্তরাখণ্ডের পানাই পোখারি এলাকা পাহাড়ে ঘেরা। সেই পাহাড়ের মধ্যে দিয়ে রেললাইন নিয়ে যেতে গেলে সুড়ঙ্গ কাটতে হয়। যে সুড়ঙ্গটি পাহাড়ি গ্রাম পানাই পোখারির তলা দিয়ে কাটা হয়েছে।

গ্রামবাসীদের অভিযোগ তাঁদের গ্রাম মাত্র ২ মাসের মধ্যে সম্পূর্ণ শুকিয়ে গিয়েছে। এ গ্রামে ৫০টি পরিবারের বাস। ছোট্ট গ্রামটার একমাত্র ভরসা ছিল একটি ঝরনা। সেই ঝরনার জলেই তাঁদের জলপান থেকে জলের অন্য প্রয়োজন মিটত।

জলের এই একমাত্র পথ এই সুড়ঙ্গ কাটার পর থেকে স্তব্ধ হয়ে গেছে। ওই ঝরনার জল আর গ্রামের কাছে এসে পড়ছে না। শুকিয়ে গেছে সেটি। আর তার জেরে গোটা গ্রামটাই এখন চরম জলাভাবে ভুগছে।

গ্রামের মানুষজন এখন প্রবল ক্ষুব্ধ। ক্ষোভের সঙ্গেই তাঁরা জানিয়েছেন তাঁদের জানা নেই এই রেললাইনকে ঠিক এই গ্রামের তলা দিয়েই নিয়ে যাওয়া কতটা আবশ্যিক ছিল। তবে তাঁরা এটা জানেন যে এই রেলের প্রকল্পের জেরে তাঁরা শুকিয়ে মরতে বসেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

News Desk

নীলকণ্ঠে যে খবর প্রতিদিন পরিবেশন করা হচ্ছে তা একটি সম্মিলিত কর্মযজ্ঞ। পাঠক পাঠিকার কাছে সঠিক ও তথ্যপূর্ণ খবর পৌঁছে দেওয়ার দায়বদ্ধতা থেকে নীলকণ্ঠের একাধিক বিভাগ প্রতিনিয়ত কাজ করে চলেছে। সাংবাদিকরা খবর সংগ্রহ করছেন। সেই খবর নিউজ ডেস্কে কর্মরতরা ভাষা দিয়ে সাজিয়ে দিচ্ছেন। খবরটিকে সুপাঠ্য করে তুলছেন তাঁরা। রাস্তায় ঘুরে স্পট থেকে ছবি তুলে আনছেন চিত্রগ্রাহকরা। সেই ছবি প্রাসঙ্গিক খবরের সঙ্গে ব্যবহার হচ্ছে। যা নিখুঁতভাবে পরিবেশিত হচ্ছে ফোটো এডিটিং বিভাগে কর্মরত ফোটো এডিটরদের পরিশ্রমের মধ্যে দিয়ে। নীলকণ্ঠ.in-এর খবর, আর্টিকেল ও ছবি সংস্থার প্রধান সম্পাদক কামাখ্যাপ্রসাদ লাহার দ্বারা নিখুঁত ভাবে যাচাই করবার পরই প্রকাশিত হয়।

One Comment

  1. Me hu Rohan Sardar west Bengal se , please Sarkar app ye sochlo kuchdin pehle ban yata jab devbhumi me bohot nuksan hua or jab jab kohi prakiti ko lekar khelta he tab tab proloy ata he ,, ais a matt kigiye please …. ROHAN SARDAR [ JOY SIBOSOMBHU]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button