National

ট্রেনে বেড়াতে যাচ্ছেন, এবার থেকে সঙ্গে এগুলো অবশ্যই রাখতে হবে

লোকাল ট্রেনে দরকার নেই। তবে ট্রেনে দূরে সফর করার হলে সামনের সফরে অবশ্যই এগুলো সঙ্গে রাখতে হবে। মনে রাখতে হবে বেশ কিছু জরুরি বিষয়।

প্রতিদিন ট্রেনে সফর করছেন বহু মানুষ। দূরে পাড়ি দিচ্ছেন। কেউ যাচ্ছেন বেড়াতে, কেউ অন্য কাজে। নতুন পরিস্থিতিতে ট্রেনে সফরে কিন্তু সঙ্গে রাখার জিনিসের তালিকা নতুন হয়েছে।

আগামী সফরে তাই বেশ কিছু জিনিস সঙ্গে রাখা আবশ্যিক। সেইসঙ্গে মনে রাখতে হচ্ছে বেশ কিছু বিষয়। এ সম্বন্ধে বিস্তারিত ধারনা দিয়েছেন বিশেষজ্ঞেরা।

এবার দূরে কোথাও ট্রেনে সফর করার হলে অবশ্যই সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। মুখ ঢেকে রাখতে হবে মাস্কে। মনে রাখতে হবে ট্রেনে কিন্তু এখন আর কম্বল বা চাদর দেওয়া হচ্ছেনা। এটা নিজেকেই সঙ্গে রাখতে হবে।

বিশেষত যাঁরা এসি কামরায় সফর করছেন, বা সাধারণ কামরাতেই কোনও ঠান্ডায় জায়গায় যাচ্ছেন, তাঁদের গায়ে দেওয়ার চাদর বা যেখানে শোবেন সেখানে পাতার চাদর সঙ্গে থাকতে হবে।

ট্রেনে সফরকালে বাইরের খাবার নয়, বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়া এই পরিস্থিতিতে সঠিক। এমনই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। সঙ্গে রাখতে হবে যথেষ্ট পরিমাণ শুকনো খাবার। সঙ্গে সাবান বা তরল সাবান রাখা দরকার।

এখন মাঝেমধ্যেই ট্রেনে সফরকালে হাত ধোয়া জরুরি। বিশেষত কিছু খাবার আগে। এক্ষেত্রে স্যানিটাইজার ব্যবহারের পাশাপাশি হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

এই সঙ্গে মনে রাখতে হবে ট্রেনে সফরকালে সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরি। ট্রেনে হাত নানা জায়গায় লাগবেই। তাই ঘন ঘন হাত ধোয়া বা স্যানিটাইজ করতে হবে।

ট্রেনে সফর করার হলে ট্রেন ছাড়ার কমপক্ষে দেড় ঘণ্টা আগে স্টেশনে পৌঁছে যেতে হবে। এগুলো মনে রেখেই এখন থেকে সফর করতে হবে। এটাই সুরক্ষিত থাকার চাবিকাঠি।

Show More

Leave a Reply

Your email address will not be published.