National

অন্য এক যৌথ অনুশীলনে মিলেমিশে গেল ভারত ও জাপানের সেনা

ভারত ও জাপানের সেনাবাহিনীর যৌথ মহড়া শুরু হয়েছে। যেখানে যুদ্ধের তালিম চলছে যৌথভাবে। সেখানেই এক অন্য যৌথ অনুশীলনে মিশে গেল ২ বাহিনী।

২টি দেশের সেনাবাহিনীর যৌথ মহড়া নতুন নয়। রাজস্থানে এখন এমনই এক যৌথ মহড়া চলছে। যেখানে যোগ দিয়েছে ভারতীয় ও জাপানি সেনা। সেখানে যুদ্ধের সময় রুম ইন্টারভেনশন, ক্লোজ কোয়ার্টার ব্যাটল ফায়ারিং-এর তালিম চলছে। এছাড়া খালি হাতে শত্রুর সঙ্গে লড়াই এবং বাধা সরিয়ে এগিয়ে যাওয়ার কৌশলও তাঁদের শেখানো হচ্ছে।

একসঙ্গে এই তালিম নিচ্ছে ২ সেনা। ভাগ করে নিচ্ছে তাদের দক্ষতা। তবে সরাসরি যুদ্ধের এই প্রশিক্ষণের মাঝে এই ২ বাহিনী অন্য এক অনুশীলনেও ব্রতী হয়েছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

যুদ্ধের ময়দানে সাফল্য পেতে হলে প্রতিটি সেনার দরকার সুস্থ শরীর এবং তীক্ষ্ণ বুদ্ধি। এটা অস্ত্র হাতে কায়িক অনুশীলনেই শুধু তৈরি হবেনা। তাই এই ২টি বিষয় রপ্ত করাতে ভারতীয় ও জাপানি সেনা প্রতিদিন মহড়ার অংশ হিসাবে যোগাভ্যাস করছে।

ভারতীয় যোগ বিদ্যাকে পৃথিবীর সকলে মান্যতা দিয়েছে। বহু দেশেই এখন যোগ চর্চা হয়। ভারতীয় ও জাপানি সেনার এই যোগ চর্চা চেনা মহড়ার অংশ না হলেও তা এবার রাজস্থানের এই মহড়ায় বিশেষ নজর কেড়েছে।

ভারতীয় ও জাপানি সেনাদের একসঙ্গে অত্যন্ত মনোযোগ সহকারে নিয়ম মেনে যোগ চর্চায় অংশ নিতে দেখা গেছে। যোগ চর্চার সুফল বুঝে অন্য দেশও তাদের মহড়ায় যোগ চর্চা যুক্ত করতে পারে। অন্তত সেই পথ দেখিয়ে দিল ভারত ও জাপানের এই যৌথ চর্চা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button