National

দেশ রক্ষার প্রয়োজনে ফিরল যিশুখ্রিস্টের জন্মের ৬০০ বছর আগের খেলা

আজ নয়, যিশুখ্রিস্টের জন্মেরও ৬০০ বছর আগে প্রচলিত ছিল এই খেলা। তা এবার দেশ রক্ষার প্রয়োজনে সেনার হাত ধরে আবার ফিরে এল।

যিশুখ্রিস্টের জন্মের ৬০০ বছর আগে ভারতের রাজস্থানে একটি খেলা বহুল প্রচলিত ছিল। রাজরাজড়াদের খেলা হলেও সাধারণ মানুষের মধ্যেও তার জনপ্রিয়তা নেহাত কম ছিলনা। সে সময় বাজপাখিকে দিয়ে শিকার করানো হত।

আকাশে উড়তে থাকা যে কোনও কিছু সেই বাজপাখি তার প্রশিক্ষকের নির্দেশ ছোঁ মেরে নামিয়ে আনত। শিকার করত। খেলাটির পোশাকি নাম এখন দ্যা স্পোর্ট অফ ফ্যালকনরি। যার অর্থ বাজপাখির খেলা।

এটি কিন্তু এখন সরকারিভাবে নিষিদ্ধ খেলা। ভারতে ক্রমশ কমতে থাকা বাজপাখির সংখ্যা বিশেষজ্ঞদের কপালের ভাঁজ পুরু করে। বাজপাখির সংখ্যা হ্রাস হওয়াতে অবশেষে বন্ধ করা হয় এই খেলা।

ভারতে এখন একজন মাত্র ব্যক্তির এই খেলার অধিকার হাতে রয়েছে। রাজস্থানের বাসিন্দা সাজিদ খান এই পরম্পরার একমাত্র ধারক ও বাহক। তবে এবার তিনিও দেখলেন ভারতীয় সেনা কীভাবে দেশ রক্ষার প্রয়োজনে এই খেলাকে হাতিয়ার করল।


ভারতীয় সেনা কিন্তু আমেরিকার সঙ্গে যৌথ মহড়ার সময় উত্তরাখণ্ডের আউলি-তে এই হারিয়ে যাওয়া খেলাকে ফিরিয়ে আনল অর্জুনের লক্ষ্যভেদ দিয়ে।

ভারতীয় সেনা গত ২ বছর ধরে মাঝারি আকারের কালো বাজ পাখিদের প্রশিক্ষণ দিচ্ছে। সবচেয়ে বেশি প্রশিক্ষণ পেয়েছে অর্জুন নামে একটি বাজ। তাকে এবার ভারতীয় সেনা কাজে লাগাচ্ছে শত্রুপক্ষের ড্রোনকে কাবু করার জন্য।

অর্জুন এখন এতটাই প্রশিক্ষিত যে আকাশে উড়তে থাকা যে কোনও ড্রোন দেখলেই সে নামিয়ে আনতে পারে। আবার তার শরীরে এমনভাবে ক্যামেরা বাঁধা রয়েছে যে তা দিয়ে উপর থেকে সীমান্তে নজরদারিও চালাচ্ছে অর্জুন। ভারতীয় সেনার এই বাজপাখি দিয়ে ড্রোন নামানোর উদ্যোগ কিন্তু যথেষ্ট উপযোগী বলেই মনে করা হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button