Business

আয়কর জমা দেওয়ার সময়সীমা আরও বাড়াল আয়কর দফতর

আয়কর জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর। যা পার হয়ে গেছে। এখনও আয়কর জমা দেওয়ার সুযোগ খুলে রাখল সরকার। বাড়ানো হল সময়সীমা।

আয়কর জমা দেওয়ার সময়সীমা এর আগেও বাড়িয়েছিল সরকার। আয়কর দফতর এর আগে নভেম্বরের শেষ পর্যন্ত সময় দিয়েছিল। তারপর তা বাড়িয়ে করা হয় ৩১ ডিসেম্বর।

সেই সময়সীমাও শেষ হওয়ায় তা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়। তারপরেও দিন বাড়বে কিনা তা বোঝা যাচ্ছিল না। কারণ ২০২১-২২ অর্থবর্ষ তার চতুর্থ ত্রৈমাসিকে রয়েছে। প্রায় শেষের কাছে পৌঁছে গেছে।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

ফলে অনেকেই ভেবেছিলেন হয়তো আর সময় দেবেনা সরকার। কিন্তু সকলকে স্বস্তি দিয়ে আয়কর জমা দেওয়ার সময়সীমা আরও বাড়াল আয়কর দফতর।

মঙ্গলবার বিকেলে ট্যুইট করে দফতর জানিয়েছে আয়কর জমার সময়সীমা ১৫ মার্চ পর্যন্ত বাড়ানো হল। বর্তমান পরিস্থিতিতে অনেকে সময়মত আয়কর জমা দিয়ে উঠতে পারেননি। তাছাড়া অনেকের বৈদ্যুতিন ব্যবস্থায় জমা দিতে সমস্যা হয়েছে। সেজন্যই সময়সীমা বাড়ানো হল বলেও জানানো হয়েছে।

এছাড়া দিন বাড়ানো নিয়ে করপ্রদানকারীদের দিক থেকেও আবেদন আসছিল। এদিনের সিদ্ধান্তে মানুষের সুবিধাই হল। অন্যদিকে আয়কর রিটার্ন জমার দিন বাড়ানোর পাশাপাশি অর্থমন্ত্রক প্রত্যক্ষ করের ক্ষেত্রে বিভিন্ন অডিট রিপোর্ট জমা দেওয়ার দিনও বাড়িয়েছে। দিন বাড়িয়ে তা ১৫ ফেব্রুয়ারি করা হয়েছে।

সরকারের এই দিন বাড়ানোর সিদ্ধান্তের মধ্যে দিয়ে তারা যে আরও বেশি মানুষকে আয়কর জমা দেওয়া নিয়ে উৎসাহ প্রদান করতে চাইছে তা স্পষ্ট। যত দিন বাড়ানো হবে তাতে আরও বেশি মানুষ আয়কর প্রদান করতে পারবেন বলেই মনে করা হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *