SciTech

নিরামিষ এই খাবারের মাথা থেকে রক্ত ঝরে পড়ে

কোনও প্রাণির দেহ কেটে গেলে রক্ত বার হয়। কিন্তু মাশরুম তো ছত্রাক। তার মাথা থেকে এভাবে রক্ত ঝরে পরা অবাক করে বৈকি।

পশু, পাখি বা মাছের দেহ রক্তমাংসে গড়া। ফলে তাদের দেহ থেকে রক্ত ঝরে পড়তেই পারে। কিন্তু মাশরুম তো আর পশু, পাখি বা মাছ নয়! নেহাতই এক ধরনের ছত্রাক। একটি নিরামিষ খাবার বলা ভাল। কিছু মাশরুম স্বাস্থ্যকরও।

বাংলায় মাশরুম প্রচলিত ব্যাঙের ছাতা হিসাবে। মাশরুমের চাষও করেন অনেকে। যাঁরা আমিষ খান না তাঁরা খাবারের পাতে মাশরুম রাখেন স্বাস্থ্যের কথা ভেবে।

যদিও সব ধরনের মাশরুমই খাবার যোগ্য নয়। তবে মাশরুম পশু, পাখি বা মাছও নয়। তার দেহে রক্তও তাই থাকতে পারেনা। কিন্তু এমনও এক মাশরুম রয়েছে যার মাথা থেকে রক্ত ঝরে পড়ে।

মার্কিন মুলুকে এক ধরনের মাশরুম পাওয়া যায় যার নাম হিডনেলাম পেকি। এই মাশরুমগুলি সাদা মোটাসোটা চেহারার হয়। এই মাশরুমগুলি যখন পূর্ণ বয়সে পৌঁছয় তখন তার মাথা থেকে এক ধরনের গাঢ় টকটকে লাল রঙের তরল নির্গত হয়। একদম যেন রক্ত! যাকে ব্লিডিং ফাঙ্গাস বলা হয়ে থাকে।


পরীক্ষা বলছে এই লাল তরল বা ওই মাশরুম কোনওটিই অখাদ্য নয়। তবে আবার অখাদ্যও। কারণ বিষাক্ত না হলেও মানুষ তা মুখে দিতে পারেনা তার স্বাদের জন্য।

অতি মাত্রায় তিক্ত স্বাদের এই মাশরুম কার্যত মুখে দেওয়া যায়না। তাই মানুষ এই মাশরুমগুলি খাওয়ার কথা কখনও ভাবে না। তবে এই মাশরুম যথেষ্ট দেখতে পাওয়া যায়। তাদের মাথা জুড়ে রক্ত রঙের তরলও নজর কাড়ে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button