Kolkata

বেলা যত বাড়ল রংয়ের ওপর চড়ল রং, দোলে মাতোয়ারা বাংলা

সাধারণত বাকি ভারতের একদিন আগেই রংয়ের উৎসবে মেতে ওঠে পশ্চিমবঙ্গ। দোল যাত্রায় রঙিন হয় বাংলা। এবারও তেমনই হল। যদিও একটা আতঙ্ক তো ছিলই। করোনার জুজু তাড়া করেছে উৎসবের আনন্দকে। ফলে অনেক আবাসনে এবার বাতিল হয়েছে বসন্ত উৎসবের আয়োজন। অনেকে খেলা থেকে নিজেকে বিরত রেখেছেন। তারপরেও সোমবার সকাল থেকে ক্রমশ রঙিন হয় উঠল বাংলার কোণা কোণা। বেলা যত গড়িয়েছে ততই রংয়ের ওপর রং চড়েছে। চড়েছে আনন্দের মৌতাত।

দোলযাত্রা উপলক্ষে পাড়ায় পাড়ায় রং খেলা হয়েছে চিরাচরিত মেজাজে। শরীর রেঙেছে। মন রেঙেছে। অনেকের বাড়ির ছাদে হয়েছে রং খেলা। সেখানে পরিবার বন্ধুরাও আমন্ত্রিত ছিলেন। ছোটদের আনন্দ ছিল সবচেয়ে বেশি। রং খেলার সঙ্গে চলেছে মুখরোচক খাওয়া দাওয়া। মিষ্টি মুখ। কোথাও আবার আয়োজন ছিল সরবত, ঠান্ডাইয়ের।

এখন অনেক পাড়ায় দোলের দিন বসন্ত উৎসবের আয়োজন হয়। পাড়ারই কোনও খোলা প্রাঙ্গণ বা মাঠে বসন্ত উৎসবের আয়োজন হয়। সেখানেই পাড়ার সকলে হাজির হন রং খেলতে। সেখানেই খাওয়া দাওয়া। সব মিলিয়ে বেশ একটা গোছানো রং খেলার আয়োজন। থাকে গানের অনুষ্ঠান। স্টেজে কোথাও সঙ্গীত পরিবেশন করেন পাড়ার লোকজনই। কোথাও শিল্পী আনা হয়। সব মিলিয়ে দোলের দিন রংয়ে রংয়ে মিশে গেল বাংলা।

Show More

Leave a Reply

Your email address will not be published.