Health

খাওয়া দূর, স্ট্রবেরি দেখলেই এখন পালাচ্ছেন ২ দেশের মানুষ

সুস্বাদু ফল বলতে অবশ্যই একটি স্ট্রবেরি। সেই স্ট্রবেরি এখন আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। ২ দেশের মানুষ এখন স্ট্রবেরি দেখলেই পালাচ্ছেন।

লাল টুকটুকে রসাল স্ট্রবেরি দেখে অধিকাংশেরই জিভে জল এসে যায়। স্ট্রবেরির স্বাদে তৈরি হয় আইসক্রিম, কেক, মিষ্টি এবং এমন নানা খাবারও। ফলে বিশ্বজুড়েই স্ট্রবেরির চাহিদা রয়েছে।

ভারতেও এখন ক্রমশ স্ট্রবেরি চাষ বাড়ছে। এমন এক জিভে জল আনা ফল কিন্তু এখন আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে ২ দেশের মানুষের কাছে। সেখানকার মানুষজন এখন স্ট্রবেরির নাম শুনলেও পালাচ্ছেন। খাওয়া তো অনেক দূরের কথা।

কেন এমন অবস্থা? আমেরিকা ও কানাডায় স্ট্রবেরি বিক্রিই এখন প্রায় বন্ধ হতে বসেছে। বিভিন্ন গ্রসারি দোকানে স্ট্রবেরি বিক্রি নিষেধ করেছে খোদ সরকার।

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা এফডিএ মনে করছে দেশে ক্রমশ বাড়তে থাকা হেপাটাইটিস এ রোগের পিছনে হাত রয়েছে স্ট্রবেরির। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় সম্প্রতি হেপাটাইটিস এ রোগীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়তে শুরু করেছে। কী থেকে এই রোগ ছড়াচ্ছে তা খুঁজতে গিয়ে বিশেষজ্ঞেরা মনে করছেন অরগানিক স্ট্রবেরি-র হাত ধরে এই রোগ ছড়াচ্ছে।

মার্কিন মুলুকে স্ট্রবেরির যথেষ্ট চাহিদা রয়েছে। তাই দোকানে দোকানে যাতে স্ট্রবেরি বিক্রি না হয় সেজন্য পদক্ষেপ করেছে সরকার।

গত ৫ মার্চ থেকে ২৫ এপ্রিলের মধ্যে কেনা স্ট্রবেরি প্রতিটি দোকানকে বিক্রি করতে নিষেধ করা হয়েছে। এমনকি এই সময়ের মধ্যে স্ট্রবেরি কিনে যাঁরা তা ফ্রিজে রেখে দিয়েছেন পরে খাবেন বলে তাঁদেরও সেই সব স্ট্রবেরি ফেলে দিতে অনুরোধ করেছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.