SciTech

মহাকাশে ইতিহাস লিখে ভারতের মুকুটে নতুন পালক

মহাকাশ নিয়ে কথা হলে বিশ্বের প্রথমসারিতে ভারতের নাম অনেক আগেই লেখা হয়েছে। এবার মহাকাশে ফের এক নতুন ইতিহাস লিখে এলেন ভারতীয় যুবক।

মহাকাশ বিজ্ঞানে সাফল্যের প্রশ্নে ভারত বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের তালিকায় পড়ে। মহাকাশ বিজ্ঞানে বিশ্বকে ভারত অনেক কিছু দিচ্ছে। ফের একবার তারা মহাকাশে নতুন ইতিহাস লিখল। ভারতের মুকুটে যোগ হল নতুন পালক।

রাকেশ শর্মার পর দ্বিতীয় ভারতীয় হিসাবে মহাকাশে ঘুরে এলেন ক্যাপ্টেন গোপীচন্দ থোটাকুরা। গোপীচন্দ একটি ক্ষেত্রে প্রথমও হয়ে রইলেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

অ্যামাজন কর্তা জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন-এর মহাকাশযানে চেপে এই প্রথম কোনও ভারতীয় মহাকাশে ঘুরে এলেন। মহাকাশ থেকে ফিরে গোপীচন্দের প্রথম কথাই ছিল সকলের উচিত মহাকাশে একবার ঘুরে আসা।

Gopichand Thotakura
গোপীচন্দ থোটাকুরা, ছবি – সৌজন্যে – এক্স – @blueorigin

নিউ শেপার্ড রকেটে চেপে গোপীচন্দ সহ আরও ৬ জন এই মহাকাশ সফর করেন। যার মধ্যে একজন ৯০ বছরের বৃদ্ধও ছিলেন। পশ্চিম টেক্সাসে সংস্থার নিজস্ব উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই রকেট ৬ জনকে নিয়ে মহাকাশের দিকে উড়ে যায়।

মোট ১১ মিনিটের যাত্রা ছিল এটি। রকেটটি পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উপরে পৌঁছে যায়। যেখানে রয়েছে কারমান লাইন। এই কারমান লাইন পার করে পৌঁছে ফের পৃথিবীতে ফিরে আসে রকেটটি। এই ১১ মিনিটের যাত্রা ছিল সম্পূর্ণ নির্ভুল।

প্রসঙ্গত এই নিয়ে ব্লু অরিজিন ৭ বার মহাকাশে মানুষকে ঘুরিয়ে আনল। ৭ বারই এই সফর সফল হয়েছে। এবারই প্রথম কোনও ভারতীয় এই সফরে সঙ্গী হলেন। বিজয়ওয়াড়ার ছেলে গোপীচন্দ এই সফরে খুবই আনন্দিত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button