Tuesday , March 19 2019
Google

নারী দিবসে গুগলের অভিনব কুর্নিশ

বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল বছরের বিশেষ দিনগুলিকে তার ডুডলের মাধ্যমে কুর্নিশ জানিয়ে থাকে। শুক্রবার বিশ্ব নারী দিবসেও তার ব্যতিক্রম হলনা। ভাবনার বৈচিত্র্যে অবশ্যই ডুডলের এদিনের বিশ্ব নারী দিবসের কুর্নিশ তারিফযোগ্য। রাত ১২টা বাজতেই ডুডলে ফুটে ওঠে গুগল লেখার চারপাশ জুড়ে বিভিন্ন ভাষায় নারী শব্দটি। যারমধ্যে স্থান পেয়েছিল বাংলাও।

 

ডুডলের গুগল লেখার মাঝে প্লে বাটনে ক্লিক করলেই শুরু হচ্ছিল স্লাইড শো। একের পর এক বিখ্যাত প্রতিথযশা নারীর উক্তি ভেসে উঠছিল সেখানে। ১৪টি দার্শনিক বার্তা নিয়ে তৈরি ওই স্লাইড শোতে জায়গা পেয়েছে মার্কিন মহিলা নভশ্চর থেকে মেক্সিকোর শিল্পী, জার্মান লেখক থেকে জাপানি মাল্টিমিডিয়া আর্টিস্ট, ব্রিটিশ স্থপতি থেকে ব্রাজিলের সাহিত্যকার, রাশিয়ান কবি থেকে ব্রিটিশ সাহিত্যিক, ফরাসি সাহিত্যিক থেকে চিন বা নাইজেরিয়ার লেখক। সকলেই মহিলা। সকলেই তাঁর নিজের নিজের জায়গায় সফল।

 

এই তালিকায় ২ ভারতীয় মহিলাও জায়গা পেয়েছেন। একজন এনএল বেনো জেফিন। একজন ভারতীয় কূটনীতিকের বক্তব্য। অন্যটি মেরি কমের। ভারতীয় মহিলা বক্সার যিনি গোটা বিশ্বকে শাসন করেছেন। মেরি কমের কথাটা ফুটে উঠেছে বাংলায়। লেখা, ‘তুমি মহিলা বলে তুমি দুর্বল, একথা কখনও বোলো না’।

ডুডলে অক্ষরের বৈচিত্র্যও নজর কেড়েছে এদিন। পেন্সিল অক্ষর দিয়ে আঁকার মত করে লেখা গুগল। ১১টি ভাষায় লেখা মহিলা। তার মধ্যে একটা পুরাতনি লেখনীর ধরণ প্রকাশ পেয়েছে। সব মিলিয়ে মনে রাখার মত একটি ডুডল এদিন নারী দিবসে উপহার দিল গুগল।

Advertisements

Check Also

Smartphone

এই শীতে একে অপরকে চোখে হারাবে জ্যাকেট-স্মার্টফোন!

জ্যাকেট বলতে পরনের জ্যাকেট। আর স্মার্টফোন বলতে সাধারণ মানুষের হাতে থাকা স্মার্টফোনই। কিন্তু এদের মধ্যে যুগলবন্দিটা কেমন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *