Business

৩৩টি পণ্যে জিএসটি হ্রাস, ২৮ শতাংশের ব্র্যাকেট থেকে বাদ ৬টি পণ্য

৩৪টি পণ্য ছিল ২৮ শতাংশ জিএসটি-র আওতাভুক্ত। তারমধ্যে শনিবার জিএসটি কাউন্সিলের বৈঠকের পর ৬টি পণ্যের ওপর জিএসটি ২৮ শতাংশ থেকে কমানো হয়েছে। আর বাকি রইল ২৮টি পণ্য। যার অধিকাংশই বিনোদন ধর্মী। এদিন জিএসটি কাউন্সিলের বৈঠকের পর এমনই জানালেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। অর্থমন্ত্রী জানিয়েছেন সব সিদ্ধান্তই সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। বেশ কিছু জিনিসের ওপর জিএসটি কমানোর প্রস্তাব এসেছে। সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। সামনের জিএসটি কাউন্সিলের বৈঠকে সে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

এদিন যে যে জিনিসের ওপর জিএসটি কমেছে সেগুলির মধ্যে রয়েছে, সোলার প্যানেল, গাড়ির যন্ত্রাংশ, ভিডিও গেম, লিথিয়াম ব্যাটারি, রঙিন টিভি, বিমানের ইকোনমি ক্লাসের টিকিট, সিনেমা দেখার জন্য ১০০ টাকার কম টিকিট, সিমেন্ট ইত্যাদি। ৬টি পণ্যকে ২৮ শতাংশ থেকে কমানো সহ মোট ৩৩টি পণ্যে এদিন জিএসটি কমেছে। সেগুলি ১৮ শতাংশ, ১২ শতাংশ এবং ৫ শতাংশ থেকে কমানো হয়েছে।

এদিন অরুণ জেটলি বলেন, এতদিন কম্পোজিশন জিএসটি-র সুবিধা পরিষেবা ক্ষেত্রে ছিলনা। কিন্তু এদিন সিদ্ধান্ত হয়েছে ছোট সাপ্লায়ারদের ক্ষেত্রে এই কম্পোজিশন সুবিধা আনা হবে। তবে রেট ঠিক কী হবে তা বিস্তারিতভাবে স্থির হয়নি। তা আগামী বৈঠকে স্থির হবে। রাজ্য সরকার পরিচালিত ও রাজ্য সরকার অনুমোদিত লটারির ক্ষেত্রেও ২টি জিএসটি-কে এক বিন্দুতে আনা যায় কিনা তা খতিয়ে দেখা হবে বলে আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button