SciTech

পুরুষকে কাজে লাগিয়ে মিলল স্ত্রী পাইথনের খোঁজ

১৭ ফুট লম্বা। ওজনে ১৪০ পাউন্ড। সেই স্ত্রী পাইথনকে খুঁজে বার করা কঠিন। তারওপর সেই জঙ্গলে যেখানে পদে পদে বিপদ। ফলে অন্য রাস্তায় হাঁটেন গবেষকরা।

বিশাল জঙ্গল থেকে একটি বিশেষ স্ত্রী পাইথনকে খুঁজে বার করা কঠিন কাজ। তারওপর সেই জঙ্গলে যেখানে পদে পদে বিপদ। জঙ্গল জুড়ে পাইথনদের দাপট। ফলে অন্য রাস্তায় হাঁটেন গবেষকরা। তাঁরা একটি পুরুষ পাইথনের দেহে ট্র্যাকার লাগিয়ে দেন।

সেই পুরুষ পাইথন প্রকৃতির নিয়মে স্ত্রী পাইথনের কাছে পৌঁছয়। আর তাতে গবেষকদের খুঁজে পেতে সুবিধা হয় সেই স্ত্রী পাইথনকে, যেটি ১৭ ফুট লম্বা। ওজনে ১৪০ পাউন্ড। আর যে ৭৩টি ডিম পেড়েছে। গবেষকদের মতে এই জঙ্গলে এত বিশাল পাইথন আর নেই।

আমেরিকার ফ্লোরিডার মায়ামি থেকে কিছু দূরে বিগ সাইপ্রেস ন্যাশনাল প্রিজার্ভ। ৭ লক্ষ ২৯ হাজার একর জমি নিয়ে সুবিশাল জঙ্গল।

মূলত যার সিংহভাগই জলাভূমি। যা পাইথনদের থাকা ও বেড়ে ওঠার স্বর্গরাজ্য। ১৭ ফুটের দানবীয় স্ত্রী পাইথনটিকে ধরার পর সেটিকে নিয়ে ছবিও তোলেন গবেষকরা। নষ্ট করে দেওয়া হয় ৭৩টি ডিম।


বন্যপ্রাণ রক্ষার জন্য যেখানে উঠে পড়ে কাজ চলছে, সেখানে ৭৩টি ডিম নষ্ট করা হল কেন? প্রশ্ন ওঠা স্বাভাবিক। আসলে এই জঙ্গলে এখন ১ লক্ষের ওপর পাইথন রয়েছে। ক্রমশ বাড়ছে সংখ্যা। ফলে তাদের খাদ্য হয়ে জঙ্গলে অন্য বন্যপ্রাণ শেষ হতে বসেছে।

ফলে এখন দরকার পড়েছে পাইথন কমানোর। ইতিমধ্যেই তাই শিকারিদের মধ্যে পাইথন মারার প্রতিযোগিতারও আয়োজন করে ফেলেছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button