World

উদ্বোধনের ৬ দিনের মাথায় ভাঙল ফুটব্রিজ, মৃত ৪

এক সপ্তাহও টিকল না। উদ্বোধনের ৬ দিন পরই ভেঙে পড়ল ফ্লোরিডা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সংলগ্ন ফুটব্রিজ। নবনির্মিত সেতুর তলায় চাপা পড়ে মৃত্যু হয় ৪ জনের। মার্কিন মুলুকের দক্ষিণ ফ্লোরিডার ব্যস্ততম এলাকা মায়ামি কাউন্টি। ওই অঞ্চলে অবস্থিত ফ্লোরিডা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় সংলগ্ন সুইটওয়াটার শহরের মধ্যে সংযোগরক্ষা করার জন্য গড়ে তোলা হয়েছিল ফুটব্রিজটি। ৫৩ মিটার লম্বা এবং ৮৬২ টন ওজনের সেতুটি মূলত পড়ুয়াদের সুবিধার্থে বানানো হয়েছিল। খরচ পড়েছিল প্রায় ১৮ মিলিয়ন ডলার। গত ১০ মার্চ পথচারীদের চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীদের দাবি, বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দেড়টা নাগাদ আচমকাই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেতুটি। সেতুর তলায় চাপা পড়ে প্রাণ হারান ৪ জন। ধসে পড়া সেতুর নিচে চাপা পড়ে দুমড়ে মুচড়ে যায় বেশ কয়েকটি গাড়ি। জখম হন পথ চলতি ১২ জন। চোখের সামনে ভয়াবহ দুর্ঘটনার রেশ কাটিয়ে উঠতেই দ্রুত উদ্ধারকার্যে নেমে পড়েন সাধারণ মানুষ। খবর পেয়ে দুর্ঘটনাস্থলে এসে পৌঁছয় ফ্লোরিডা পুলিশ। জখম ব্যক্তিদের হাসপাতালে ভর্তি করা হয়। সেতুর ধ্বংসস্তূপের নিচে আর কেউ চাপা পড়ে আছে কিনা তা নিশ্চিত হতে দীর্ঘসময় ধরে চলে তল্লাশি। যার জেরে মায়ামিতে বেশ কিছুক্ষণের জন্য যান চলাচল স্তব্ধ হয়ে যায়।

বেলার দিকে রাস্তায় সেভাবে লোকজন বা গাড়ির ভিড় ছিল না। তাই এ যাত্রায় প্রচুর সংখ্যক প্রাণহানির হাত থেকে বাঁচা গেল বলে মনে করছেন স্থানীয় লোকজন। তবে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হওয়া সেতু কিভাবে ভেঙে পড়ল সেটা ভাবাচ্ছে প্রশাসনকে। দুর্ঘটনার কারণ তদন্ত করে দেখছে ফ্লোরিডা পুলিশ। দুর্ঘটনার জেরে হত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেতু নির্মাণকারী সংস্থা মর্মান্তিক দুর্ঘটনার জন্য সোশ্যাল মিডিয়ায় দুঃখপ্রকাশ করেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button