Kolkata

শনিবারের বিকেলে কেঁপে উঠল রাজ্যের বিভিন্ন প্রান্ত

ভূমিকম্পে কাঁপল কলকাতা। যদিও মাত্রা খুব বেশি নয়। তবু কম্পন অনুভূত হয়েছে। অনেকে আতঙ্কিত হয়ে বাইরেও বেরিয়ে আসেন। কলকাতায় বিকেল ৪টে ৪২ মিনিটে কম্পন অনুভূত হয়। যা খুব বড় মাত্রার কম্পন না হলেও নেহাত অবহেলার মতও নয়। তবে কম্পনের জেরে আতঙ্ক বাদ দিয়ে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনও হতাহত বা সম্পত্তি নষ্টের খবর নেই।

কলকাতা বলেই নয়, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতেই কম্পন অনুভূত হয়। ২ মেদিনীপুরে কম্পন বেশ ভালই অনুভূত হয়েছে। কম্পন অনুভূত হয়েছে হাওড়া, হুগলিতেও। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাও বাদ যায়নি। উপকূলবর্তী এলাকায় কম্পনের অনুভূতি ছিল যথেষ্ট। কম্পনের উৎসস্থল হাওড়া জেলায় মাটির ১০ কিলোমিটার নিচে ছিল বলে জানিয়েছে আবহাওয়া দফতর।। তবে কলকাতায় কম্পন বেশ একটা বড় সময়ের ব্যবধানে অনুভূত হল।

গত শুক্রবার রাতে একটি বড় কম্পনের শিকার হয় ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার জাভা ও সুমাত্রা দ্বীপে কম্পনের মাত্রা ছিল সবচেয়ে বেশি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ধরা পড়েছে ৬.৯। যা তীব্র কম্পনের তালিকাতেই পড়ে। কম্পনের জেরে ১ জনের মৃত্যু হয়েছে। আরও মৃত্যু হয়ে থাকতে পারে বলে মনে করছে প্রশাসন। ১ হাজারের ওপর বাড়ির বড় ধরনের ক্ষতি হয়েছে। ৫৮টি বাড়ি ভেঙে পড়েছে। ১ হাজারের ওপর মানুষ গৃহহীন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button