World

ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে ঢুকে সিন্দুক ভাঙলেন গোয়েন্দারা

ওয়াটারগেট কেলেঙ্কারির পর প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গেও যা হয়নি তা এবার হল ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। যা নতুন ইতিহাস তৈরি করল।

কোনও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বাড়িতে ঢুকে এফবিআই তল্লাশি চাইলেই করতে পারেনা। এজন্য অনেক ছাড়পত্রের দরকার পড়ে। আদালতের ছাড়পত্র লাগে। সেসব হাতে নিয়েই হল তল্লাশি।

এখনও পর্যন্ত মার্কিন ইতিহাসে কখনও কোনও প্রাক্তন প্রেসিডেন্টের বাড়িতে এফবিআই তল্লাশি হয়নি। একসময়ের বহুল চর্চিত ওয়ারগেট কেলেঙ্কারির সঙ্গে যুক্ত রিচার্ড নিক্সনের বাড়িতেও এই তল্লাশির নজির নেই। কিন্তু এবার হল।

প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার পাম বিচে বিলাসবহুল প্রাসাদোপম অট্টালিকা ‘মার এ ল্যাগো’-তে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই আধিকারিকরা প্রবেশ করে তল্লাশি চালান। তখন ডোনাল্ড ট্রাম্প বাড়িতে ছিলেননা।

এই তল্লাশি যে হয়েছে তা নিশ্চিত করেছেন ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় পুত্র তথা ব্যবসায়ী এরিক ট্রাম্প। তিনি এও দাবি করেছেন যে গোয়েন্দারা তল্লাশির সময় তাঁর বাবার একটি সিন্দুকও ভেঙে ফেলেন। এছাড়া বাড়ি তছনছ করে তল্লাশি চালানো হয়।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২টি গুরুতর অভিযোগ রয়েছে। এক, তিনি প্রেসিডেন্ট থাকাকালীন অনেক সরকারি গোপন দস্তাবেজ ছিঁড়ে টয়লেটে ফ্লাশ করে দিয়েছিলেন। দুই, প্রেসিডেন্ট পদ হারানোর পর হোয়াইট হাউস থেকে বেরিয়ে যাওয়ার সময় প্রায় ১৫টি বাক্স ভর্তি করে সরকারি নথি ট্রাম্প সঙ্গে করে নিয়ে যান। যা আদপে সরকারি সম্পত্তি। আর তা সরকারি সংগ্রহে থাকার কথা।

সেসব সরকারি গোপন নথির তল্লাশিতেই ট্রাম্পের বাড়িতে হানা দেয় এফবিআই। এফবিআইয়ের তরফে কোনও কিছু পরিস্কার করে জানানো না হলেও প্রায় সব মার্কিন সংবাদমাধ্যমই এই এফবিআই তল্লাশির কথা জানিয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button