National

কি ক্ষতি করল, কবেই বা স্থলভাগে আছড়ে পড়বে মোকা, জানাল আবহাওয়া দফতর

মোকা কবে আছড়ে পড়বে? কোথায় আছড়ে পড়বে? মুখ ঘুরিয়ে নতুন কোনও পথে কি তার যাত্রা হতে পারে? সব প্রশ্নের উত্তর দিল আবহাওয়া দফতর।

ঘূর্ণিঝড় মোকা নিয়ে মানুষের উৎসাহের অন্ত নেই। সেটা খুব স্বাভাবিকও। সকলেই জানার চেষ্টা করছেন মোকা তাঁদের দিকে তেড়ে আসবে না তো? আবহাওয়া দফতর অবশ্য পুরো চিত্রটা মোটামুটি পরিস্কার করেছে। সেই সঙ্গে এটাও জানিয়েছে মোকা কি ক্ষতি করেছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, মোকা বৃহস্পতিবার মধ্যরাতের মধ্যেই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর দিকে যেতে শুরু করবে। তারপর মধ্য বঙ্গোপসাগর থেকে তা মুখ ঘুরিয়ে রওনা দেবে উত্তর ও উত্তর পূর্ব দিকে।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

অবশেষে আগামী ১৪ মে অর্থাৎ রবিবার আছড়ে পড়বে বাংলাদেশ ও মায়ানমার উপকূলে। সেখান দিয়েই তা স্থলভাগে প্রবেশ করবে।

ফলে ভারতে মোকার বিশেষ প্রভাব পড়বে না। কিন্তু সত্যিই কি কোনও প্রভাব পড়বে না? আবহাওয়া দফতর জানাচ্ছে প্রভাব পড়েছে।

মোকা তার শক্তি বাড়াতে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প সংগ্রহ করেছে। আর তা করেছে ভারতের উপকূলীয় রাজ্যগুলি থেকে। যেগুলি বঙ্গোপসাগরের ধারে অবস্থিত।

সেসব রাজ্য থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প সংগ্রহ করে নিজের শক্তি বাড়িয়েছে মোকা, কিন্তু ক্ষতি হয়েছে এসব রাজ্যের। যে তালিকায় পশ্চিমবঙ্গও রয়েছে।

এ রাজ্য থেকে প্রচুর জলীয় বাষ্প শুষে নেওয়ায় সেই জায়গায় এখন হুহু করে পশ্চিমের শুকনো গরম বাতাস এ রাজ্যে প্রবেশ করছে। যা তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি করছে। অন্যদিকে মোকা যতক্ষণ সক্রিয় থাকবে ততক্ষণ বঙ্গোপসাগর থেকে ভেসে আসা দখিনা বাতাস এ রাজ্যে প্রবেশ করতে পারছে না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *