Kolkata

কলকাতায় দমকা বাতাসের তাণ্ডব, দফায় দফায় বৃষ্টি

কলকাতায় বুধবার সকাল থেকেই শুরু হয়েছে দফায় দফায় বৃষ্টি। সেইসঙ্গে রয়েছে দমকা বাতাসের ধাক্কা।

কলকাতা : গত মঙ্গলবার থেকেই কলকাতার আকাশে মেঘের সঞ্চার শুরু হয়েছিল। বিকেলের পর অনেক জায়গায় বৃষ্টিও হয়। খুব বেশি না হলেও বৃষ্টি হয়েছে। অনেক জায়গায় দীর্ঘ সময় ধরে ঝিরঝির করে বৃষ্টি পড়েছে। আবহাওয়া একদম বদলে গিয়েছিল এক দিনের ব্যবধানে। জ্যৈষ্ঠের প্রবল প্রখর দাবদাহে পুড়তে থাকা শহরে ঠান্ডা বাতাসের ছোঁয়া লেগেছিল। যা রাত পেরিয়ে বুধবার ভোর থেকে আরও বাড়ে। ততক্ষণে সুপার সাইক্লোন আম্ফান অনেকটাই এগিয়ে এসেছে। ফলে তার প্রভাবও বেড়েছে। যার স্পষ্ট ছাপ কলকাতার ওপর পড়ছিল।

কলকাতায় বুধবার যত বেলা বেড়েছে ততই বৃষ্টি বেড়েছে। একটানা না হলেও দফায় দফায় বৃষ্টি হয়েছে। সেইসঙ্গে আকাশে ছিল প্রবল গতিতে ভেসে যাওয়া মেঘ। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট। এক এক সময় দমকা হাওয়ার গতিতে গাছপালা বেঁকে গেছে। সোঁ সোঁ আওয়াজ পেয়েছেন মানুষ। আম্ফান পশ্চিমবঙ্গে প্রবেশ করার পর কলকাতার ওপরেও তার যথেষ্ট প্রভাব পড়বে। কলকাতায় সবোর্চ্চ হাওয়ার গতি উঠতে পারে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

সুন্দরবন দিয়ে ঝড় প্রবেশের পর কলকাতায় যে তার প্রভাব ফেলবে এটা অনুমেয়। কলকাতা, হাওড়া, হুগলিতে আম্ফানের যথেষ্ট প্রভাব পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা। সবচেয়ে বেশি প্রভাব পড়বে উপকূলীয় জেলাগুলিতে। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে প্রভাব থাকবে সর্বাধিক। তারমধ্যেও দক্ষিণ ২৪ পরগনায় আম্ফান তার সবচেয়ে বেশি তাণ্ডবলীলা দেখাবে বলে পূর্বাভাস।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button