World

সিরিয়াল দেখে ওষুধ বানাতে এবার অসাধুদের কুনজরে পড়ল গাধারা

স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষা করতে এক প্রাচীন ওষুধে ভরসা করেন চিনারা। যা তাঁদের একটি সিরিয়ালে দেখানো হওয়ার পর এখন গাধাদের বাঁচা দায় হয়ে দাঁড়িয়েছে।

চিনা একটি সিরিয়ালে একটি ওষুধের বিষয়ে দেখানো হয়। ইজিয়াও নামে ওই প্রাচীন চিনা ওষধি তৈরি হয় গাধার চামড়া থেকে। গাদার চামড়ায় রয়েছে এক ধরনের আঠা। সেই আঠা দিয়েই তৈরি হয় এই ওষুধ।

বহু প্রাচীনকালে চিনারা এই গাধার চামড়া থেকে পাওয়া আঠা নিয়ে এক ধরনের টনিক বানাতেন। যা স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষা করতে কাজে আসে।

সিরিয়ালে দেখানো হয় বিত্তবান মানুষজন এই প্রাচীন ওষধি দিয়ে নিজেদের আরও সুন্দর ও স্বাস্থ্যবান করে তুলছেন। এটা দেখার পর থেকে এখন চিন জুড়ে শুরু হয়েছে এই ওষধি পানের প্রতি প্রবল আগ্রহ।

চিনে যত গাধা রয়েছে তা দিয়েও এই বিপুল চাহিদা মেটানো সম্ভব হচ্ছেনা। ফলে এখন নজর গেছে আফ্রিকার গাধাদের দিকে।

আফ্রিকায় আবার গাধাদের মাল বয়ে নিয়ে যাওয়ার কাজে ব্যবহার করা হয়। আফ্রিকার প্রায় সব দেশেই গাধা হল মাল নিয়ে যাওয়ার সবচেয়ে বড় মাধ্যম।

তাই গাধাদের মালিকরা গাধা বিক্রি করতে রাজি হন না। তাই এখন আফ্রিকায় গাধা চুরির প্রবণতা হুহু করে বাড়ছে। গাধাদের চামড়ার লোভেই চলছে চুরি। আর গাধাদের মোটা অঙ্কে বিক্রি।

এখন যা পরিস্থিতি তাতে চিনের এক বছরের ইজিয়াও-এর চাহিদা পূরণ করতে ৫০ লক্ষ গাধার চামড়ার প্রয়োজন রয়েছে। যার মধ্যে ৩০ লক্ষই বাইরে থেকে আনতে হচ্ছে। তার সিংহভাগের যোগান দিচ্ছে আফ্রিকা থেকে চুরি করা গাধার চামড়া। সেখানে এখন চামড়া চোরদের লোভে গাধাদের জীবন বিপন্ন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button