SciTech

রাতে ভাল ঘুম হচ্ছে কিনা বলে দেবে বুদ্ধিমান বালিশ

রাতে তো কম বেশি সকলেই ঘুমোন। কিন্তু সে ঘুম সত্যিই ভাল হচ্ছে তো? তা জানার তো উপায় নেই। এবার সেকথা বলে দেবে বুদ্ধিমান বালিশ।

ঘুমোনোর সময় মাথায় তো বালিশ লাগেই। সেই বালিশকে যদি একটু বুদ্ধিমান করে দেওয়া যায় তাহলে সে কিন্তু অনেক কিছু বলে দিতে পারে।

যেমন বালিশ বলে দিতে পারে ঘুম কতটা ভাল হল। সত্যিই শরীরের প্রয়োজনে যতটা ঘুম দরকার তা হল কিনা। এমন কি ঘুমের মধ্যে কারও মাথা সঠিক জায়গায় ছিল কিনা।

ওই মানুষটির ঘাড়ের কোনও রোগ আছে কিনা তাও বলে দেবে বুদ্ধিমান বালিশ। কারও যদি সার্ভাইক্যাল স্পন্ডিলাইটিস থাকে তাহলে সেটাও জানান দিয়ে দেবে এই মাথার নরম বালিশটি।

আগামী বিশ্বে এ বালিশ এক যুগান্ত আনতে পারে বলেই মনে করা হচ্ছে। অনেকেই ভাল ঘুম হচ্ছেনা বলে চিকিৎসকের কাছে যান। চিকিৎসক তাঁকে ঘুমের ওষুধও দেন। এবার এই বালিশ বলে দেবে ওই মানুষটির ঘুম ঠিকঠাক হল কিনা।

বালিশটি তার এই সব গুণাগুণ প্রকাশ করতে পারবে বিদ্যুতের মাধ্যমে। কিন্তু সেই বিদ্যুৎ বাইরে থেকে দেওয়া হবে না। অর্থাৎ ব্যাটারি বা সুইচ থেকে বিদ্যুৎ আসবে না।

শোওয়ার পর মানুষের মাথা নাড়ার মধ্যে দিয়েই তৈরি হবে বিদ্যুৎ। যা বুদ্ধিমান বালিশকে তার কাজ করতে সাহায্য করবে। এমনকি মানুষের মাথা না হলে খেলনা মানুষের মাথা বালিশে রয়েছে কিনা তাও অনায়াসে বলে দেবে এই বালিশ।

চিনের গুয়াংঝু বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই বুদ্ধিমান বালিশ তৈরি করেছেন। তবে তা এখনও বাজারে পৌঁছয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.