SciTech

অল্পের জন্য চাঁদের কাছে মুখোমুখি সংঘর্ষ থেকে বাঁচল ভারতের মহাকাশযান

পদক্ষেপ করতে আর একটু দেরি হলেই আর রক্ষে ছিলনা। মহাকাশে এই প্রথম ২ মহাকাশযান মুখোমুখি সংঘর্ষের শিকার হত। একটুর জন্য বেঁচে গেল ভারতের মহাকাশযান।

চাঁদের চারপাশে ঘুরছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-২, যা চাঁদের মাটিতে না নেমে চাঁদের কক্ষে ঘুরে খুব কাছ থেকে চাঁদের মাটি পরীক্ষা করে চলেছে। একইভাবে চাঁদের মাটি পরীক্ষার জন্য চাঁদের চারপাশে ঘুরছে নাসা-র মহাকাশযান লুনার রেকনেসেন্স অরবিটার।

ইসরো জানিয়েছে এই ২টি মহাকাশযান একে অপরের খুব কাছে চলে আসত গত ২০ অক্টোবর। তখন সে ২টি চাঁদের উত্তর মেরুর ওপর থাকত।

ভারতীয় সময় বেলা সওয়া ১১টায় এই ২ মহাকাশযানের মধ্যে দূরত্ব কমে দাঁড়াত মাত্র ৩ কিলোমিটার। যা অতিক্রম করতে মহাকাশে একটি মহাকাশযানের সামান্যই সময় লাগে।

ইসরো এবং নাসার বিজ্ঞানীরা দেখেন চন্দ্রযান-২ এবং লুনার রেকনেসেন্স অরবিটারের মুখোমুখি সংঘর্ষ হওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দ্রুত ব্যবস্থা নেন তাঁরা।


এরা যে একে অপরের এতটা কাছে চলে আসছে তা ইসরো ও নাসার বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করেন গত ১৮ অক্টোবর। ইসরো ও নাসার বিজ্ঞানীরা সময় নষ্ট না করে আলোচনায় বসেন। সেখানেই একটি সমঝোতায় আসেন তাঁরা।

সেইমত ভারতীয় মহাকাশযানটিকে একটু সরিয়ে নিয়ে গিয়ে ২টি মহাকাশযানের মধ্যে দূরত্ব বাড়িয়ে দেওয়া হয়। যাতে ২টি যখন একে অপরকে অতিক্রম করবে তখন সংঘর্ষের পরিস্থিতি সৃষ্টি না হয়। এই পদক্ষেপেই কাজ হয়।

২টি মহাকাশযান অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পায়। এমন ঘটনা ঘটলে তা মহাকাশে প্রথম সংঘর্ষ হিসাবে চিহ্নিত হত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button