World

শহরের আকাশে রহস্যময় লেজার আলো, মহাজাগতিক বার্তা কিনা প্রশ্ন

কোনও অন্য গ্রহ থেকে কি কোনও বার্তা দেওয়ার চেষ্টা হচ্ছে। এটা কি তবে কোনও মহাজাগতিক লেজার আলোর তরঙ্গ। রহস্যময় লেজার আলো নিয়ে জল্পনা।

রাতের শহর তখন ঝলমলে আলোয় অন্য রূপে সেজে উঠেছে। সকলেই নিজের মত করে ব্যস্ত। তারমধ্যেই আকাশে আচমকা সকলের চোখ চলে গেল। তাঁরা এমন কিছু দেখলেন যে সেখান থেকে চোখ ফেরাতে পারছিলেননা। অনেকে ছবিও তুলে ফেললেন।

এমন তো কখনও দেখেননি তাঁরা। নীল আর সবুজ লেজার আলো জুড়ে দিয়েছে অনন্ত অন্ধকার আকাশ আর মাটিকে। শুরু হল এর নানা ব্যাখ্যা। তবে কি মহাজাগতিক কোনও ভিনগ্রহী লেজার বার্তা এসে পৌঁছেছে পৃথিবীতে?


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কোনও অন্য গ্রহের মানুষ কি তবে যোগাযোগ স্থাপন করার চেষ্টা করছে? গ্রহান্তরের প্রাণ কি পৃথিবীতে বার্তা পাঠাতে শুরু করল? তবে কি এবার বদলে যাবে গোটা পৃথিবী? বিজ্ঞানীরা কি বলছেন এই বিস্ময় আলো নিয়ে? একের পর এক প্রশ্নের ঝাঁক যেন আছড়ে পড়তে থাকল শহরের আনাচেকানাচে।

রহস্যের আবহ অবশ্য ভাঙল কিছু পরে। জানা গেল মহাজাগতিক লেজার বার্তা নয়, বরং জাগতিক লেজার বার্তা এটি। একটি সংস্থা নিছক বিনোদনের কথা মাথায় রেখেই এই লেজার আলো এভাবে আকাশের বুকে ছুঁড়ে দিয়েছে।

৪০০ ওয়াটের এই লেজার বিম অত্যন্ত শক্তিশালী। তাই তার লেজার আলোর রেখা মহাকাশের বুকে হারিয়ে যাচ্ছে। জুড়ে দিচ্ছে আকাশ ও মাটিকে।

আমেরিকার সান ফ্রানসিসকো শহরের মানুষ কিন্তু এটা জানার আগে পর্যন্ত পুরো বিষয়টি নিয়েই বিস্ময়ের মধ্যে ছিলেন। বিষয়টি সোশ্যাল সাইটেও জায়গা করে নিতে সময় নেয়নি।

অবশেষ সব জল্পনার অবসান হয় সংস্থার তরফ থেকে বিষয়টি জানানোর পর। যারা এটাও দাবি করেছে যে প্রশাসনের প্রয়োজনীয় অনুমতি নিয়েই তারা এই লেজার আলোকে আকাশের বুকে ছুঁড়ে দিয়েছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *