Kolkata

পুজোয় নয়া নির্দেশিকা জারি করল কলকাতা হাইকোর্ট

অঞ্জলি থেকে সিঁদুর খেলা বা ঠাকুর দেখা হবে কীভাবে? এ নিয়ে একটা চিন্তা ছিলই। সে চিন্তা কিছুটা হলেও দূর হল হাইকোর্টের নয়া নির্দেশিকায়।

এবারও করোনা রুখতে কলকাতা হাইকোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছিল রাজ্যসরকার। আদালত জানিয়ে দিয়েছিল গতবারের মতই এবারও বহাল থাকবে একই করোনা নিয়মবিধি।

যদিও একটি মামলার প্রেক্ষিতে এদিন কলকাতা হাইকোর্ট যে নির্দেশিকা দিয়েছে তাতে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস নিয়েছেন মানুষজন। কারণ শর্ত মানলে প্যান্ডেলে প্রবেশাধিকার অধিক সংখ্যকের হতে পারে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

করোনার কথা মাথায় রেখে আদালত নির্দেশিকায় শর্ত আরোপ করেছে। যা এই পরিস্থিতিতে সকলেই স্বাগত জানিয়েছেন। আদালত জানিয়ে দিয়েছে, অঞ্জলি বা সিঁদুর খেলার মত দুর্গাপুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে থাকা সনাতনি রীতি এবারও পালন করা যাবে। তবে নিয়ন্ত্রিতভাবে।

এগুলিতে অংশ নিতে গেলে নেওয়া থাকতে হবে করোনা প্রতিষেধক টিকার ২টি ডোজ নেওয়ার শংসাপত্র। প্রবেশ ও অংশগ্রহণও সীমিত হবে।

সেক্ষেত্রে শুধু অঞ্জলি বা সিঁদুর খেলা বলেই নয়, অন্যান্য পুজোর কাজেও অংশ নিতে পারবেন মানুষজন। এক্ষেত্রে কত জন প্রবেশ করতে পারবেন তাও স্পষ্ট করে দিয়েছে আদালত। ছোট প্যান্ডেলের ক্ষেত্রে সর্বাধিক ১৫ জন ও বড় প্যান্ডেলের ক্ষেত্রে সর্বাধিক ৪৫ জন অংশ নিতে পারবেন।

গত বছরও যে অঞ্জলি বা সিঁদুর খেলায় অংশ নেওয়া নিয়ে নিষেধাজ্ঞা ছিল এমনটা নয়। তবে আদালত জানিয়ে দিয়েছিল এক জায়গায় জড়ো হয়ে এসব পুজোর রীতিতে যোগদান করা যাবেনা। এবার সেক্ষেত্রে মানুষের সংখ্যা বেঁধে দিল আদালত। আর যুক্ত হল করোনা প্রতিষেধক টিকার ২টি ডোজ নেওয়া থাকার শর্ত।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *