Business

এবার প্রকৃতি থেকে তৈরি বৈদিক রং দিয়ে সাজানো যাবে বাড়ি

একটা সময় অন্তর বাড়ি রং করার দরকার তো পড়েই। বাড়ি রং করতে বিভিন্ন সংস্থার রাসায়নিকে তৈরি রংই ব্যবহৃত হয়। এবার খুলে যাচ্ছে অন্য পথও।

বৈদিক যুগের রং রূপ যদি কারও ঘরে লেপ্টে যায়! মন্দ হয়না তাই না! এখন নানা অনুষ্ঠান হোক বা একটা সময় পার করা ধূসর দেওয়ালকে সুন্দর করে তোলার জন্যই হোক, বাড়ি রং করার তো দরকার পড়েই।

বাড়ি রং করানোর হলে বাজারের প্রথমসারিতে থাকা বেশ কয়েকটি সংস্থার রংকেই বেছে নেন সকলে। কিন্তু সেগুলির সবেতেই থাকে রাসায়নিকের মিশ্রণ।

এবার খাদি অ্যান্ড ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশন ভারতবাসীর জন্য বাড়ি রং করতে নিয়ে আসছে বৈদিক রং। যাতে এতটুকুও রাসায়নিক থাকবে না। পুরোটাই তৈরি হচ্ছে ভেষজ উপায়কে সামনে রেখে। প্রকৃতি থেকে পাওয়া উপাদান থেকেই এই রং তৈরি করা হচ্ছে।

জয়পুরে ইতিমধ্যেই এই ভেদিক পেন্ট বা বৈদিক রং তৈরির কাজ শুরু করেছে সংস্থা। যা আপাতত পাইলট প্রকল্প হিসাবে চালু হবে। তারপর তা ক্রমশ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে।

ভারতীয়দের মধ্যে আয়ুর্বেদ, ভেষজ গাছগাছড়া, সনাতনি উপাদান যথেষ্ট জনপ্রিয়তা ধরে রেখেছে। আধুনিকতার স্পর্শ পেয়েছে দেশের এসব প্রাচীন ঐতিহ্য। সেই ভাবনাকে সামনে রেখেই এবার মানুষকে প্রকৃতি থেকে পাওয়া উপাদানে প্রস্তুত রং উপহার দেওয়ার চেষ্টা করছে খাদি।

আপাতত জয়পুরে তৈরি হলেও এই বৈদিক রং তৈরির কারখানা উত্তরপ্রদেশের বারাণসী, বারাবাঁকি, মেরঠ এবং বালিয়ায় তৈরি করা হবে বলে জানিয়েছে খাদি অ্যান্ড ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.