Business

এই প্রথম দেশে ঢোকার অনুমতি পেল এই মার্কিন খাবার

এই প্রথম এমনটা হল। অনেক দিন ধরেই কথা চলছিল। অবশেষে একটি বাণিজ্য চুক্তিতে মার্কিন এই খাবার এ দেশে প্রবেশের অনুমতি আদায় করে নিল।

গত নভেম্বর মাসে একটি বাণিজ্য সম্মেলন হয়। ২ দেশের মধ্যে বাণিজ্য সম্মেলন। ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে এই সম্মেলনে কয়েকটি চুক্তি হয়। যেখানে একটি মার্কিন খাবারকে এই প্রথম ভারতের বাজারে প্রবেশের অনুমতি দেওয়া হল।

মার্কিন মুলুকের শুয়োরের মাংস এবং সেই মাংস থেকে তৈরি নানা খাবার যথেষ্ট পরিচিত। যা ভারতের বাজারেও অনেকবার প্রবেশ করতে চেয়েছে। কিন্তু অনুমতি মেলেনি। অবশেষে মার্কিন এই খাবার ভারতে ঢোকার অনুমতি পেয়ে গেল।

ভারতে মার্কিন শুয়োরের মাংস এবং তা থেকে তৈরি নানা খাবার বিক্রিতে সবুজ সংকেত পাওয়ার পরই মার্কিন কৃষি বিভাগের সচিব এবং বাণিজ্য প্রতিনিধি, ২ জনই ভারতকে ধন্যবাদ জানিয়েছেন। বিশেষ করে তাঁরা ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলকে।

তাঁরা এটাও জানিয়েছেন যে ভারত সরকারের তরফে এই সবুজ সংকেত পাওয়ার পর তাঁরা যত দ্রুত সম্ভব ভারতে তাঁদের শুয়োরের মাংস এবং তা থেকে তৈরি অন্য খাবারগুলি পাঠানো শুরু করবেন। ভারতে যেন সবচেয়ে ভাল মানের জিনিসগুলি আসে তাও নিশ্চিত করবেন তাঁরা।

প্রসঙ্গত মার্কিন যুক্তরাষ্ট্র হল শুয়োরের মাংস রফতানিতে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানাধিকারী। ৭.৭ বিলিয়ন ডলারের ব্যবসা করেছে তারা গত বছর। বিশ্বজুড়ে নানা দেশেই তারা শুয়োরের মাংস রফতানি করে থাকে। ভারতে এই প্রথম তা শুরু করতে চলেছে তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.