Business

আম চাষিদের জন্য খুশি বয়ে আনল নতুন বছর, পশুপালকদের জন্যও

আম চাষিদের জন্য খুশির খবর বয়ে আনল নতুন বছর। খুশির খবর এসেছে বেদানা চাষিদের জন্যও। অন্যদিকে আবার খুশি পশুপালকরাও।

ভারতের আম বিশ্বখ্যাত। নানা প্রজাতির আম বিশ্বের অনেক প্রান্তের মানুষের রসনা তৃপ্তি করে আসছে। সেই পথ নতুন বছরে আরও প্রশস্ত হল।

আমেরিকায় এবার পাড়ি দেবে ভারতের আম। ভারতীয় আম চাষিদের জন্য আমেরিকার বাজার খুলে যাচ্ছে। বছরের শুরু থেকেই এই বাজার খুলে যাচ্ছে।

ফলে মার্কিন মুকুলে এখন ভারতের আম চুটিয়ে ব্যবসা করতে পারবে। যা আম চাষিদের জন্য লাভজনক হতে চলেছে। একইভাবে ভারতের বেদানারও মার্কিন বাজারে দারুণ ব্যবসার রাস্তা খুলে দিয়েছে ভারত আমেরিকা টিপিএফ বৈঠক। আগামী এপ্রিল থেকেই ভারতে উৎপাদিত বেদানা পাড়ি দেবে মার্কিন বাজারে।

মার্কিন বাজারে বেদানার খোসার চাহিদাও যথেষ্ট। ফলে বেদানা চাষিদেরও মুখে হাসি ফুটেছে। আম ও বেদানা চাষিদের জন্য মার্কিন বাজার উন্মুক্ত হওয়ায় যে তাঁদের আর্থিক উন্নতি হতে চলেছে তা মেনে নিচ্ছেন চাষিরাও।

গত নভেম্বরে হওয়া বৈঠকে ২ ভার্সেস ২ চুক্তি হয়েছে ২ দেশের মধ্যে। যেখানে স্থির হয়েছে ভারতের আম ও বেদানার জন্য মার্কিন বাজার খুলে যাবে। পাল্টা মার্কিন মুলুক থেকে আসবে সেখানকার বিখ্যাত চেরি। আর আসবে বিশ্বজুড়ে পশুখাদ্য হিসাবে প্রসিদ্ধ মার্কিন আলফালফা।

তিন পাতা বিশিষ্ট এই গাছ পশুখাদ্য হিসাবে বিশ্বজুড়েই সমাদৃত। আলফালফা ভারতের পশুপালকদের জন্য দারুণ সুখবর বয়ে এনেছে।

এতে তাঁদের গৃহপালিত পশুদের স্বাস্থ্যের উন্নতি হবে বলেই মনে করছেন পশুপালকরা। গৃহপালিত পশুর খাদ্য হিসাবে আলফালফার পাশাপাশি এই গাছের ফলও দারুণ উপকারি বলে স্বীকৃত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.