Business

কর্মসংস্থানের অভাব, দেশে ফের বাড়ল বেকারত্বের হার

ফের দেশে বেড়ে গেল বেকারত্বের হার। যা রীতিমত উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তৃতীয় ঢেউ আসার পর কর্মসংস্থান ঘাটতির সম্ভাবনা চিন্তা আরও বাড়িয়েছে।

ভারতে বেকারত্বের হার অনেকটা বাড়ল ডিসেম্বরে। সংক্রমণের জেরে ২ বছর ধরেই কর্মসংস্থান কমছে। বাড়ছে বেকারত্ব। বহু মানুষ কাজ হারিয়েছেন। ফেলে আসা ডিসেম্বরে ভারতে বেকারত্বের হার পৌঁছে গেছে ৭.৯ শতাংশে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি-র দেওয়া খতিয়ানে বিষয়টি সামনে এসেছে।

গত নভেম্বরে ৭ শতাংশ থেকে বেড়ে এখন এই হার ৭.৯ শতাংশ ছুঁয়েছে। যা অবশ্যই চিন্তার কারণ হয়েছে। গত অগাস্ট মাসে এই হার ছিল ৮.৩ শতাংশ।

ভারতে গত ডিসেম্বরের শেষের দিকেই সংক্রমণ আতঙ্ক গ্রাস করেছিল। ক্রমশ তা জানুয়ারি পড়তে তৃতীয় ঢেউ হয়ে আছড়ে পড়েছে। হুহু করে বাড়ছে সংক্রমণের হার।

যেভাবে দেশে কর্মহীন মানুষের সংখ্যা বাড়ছে তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ডিসেম্বরের খতিয়ান বলছে সার্বিকভাবে ৭.৯ শতাংশ বেকারত্বের হার হলেও শহরাঞ্চলে এই হার ৯.৩ শতাংশ। শহরে অনেক বেশি মানুষ কর্মহীন অবস্থা রয়েছেন। তুলনায় গ্রামাঞ্চলে এই হার কিছুটা হলেও কম।

সংক্রমণ এবার তৃতীয় ঢেউ নিয়ে আছড়ে পড়েছে। দেশের অনেক রাজ্যেই নানা বিধিনিষেধ আরোপ হয়েছে। পশ্চিমবঙ্গেই কঠোর করা হয়েছে বিধিনিষেধ। যা আখেরে কর্মসংস্থানে বড় প্রভাব ফেলবে।

বিশেষজ্ঞেরা মনে করছেন যেটুকু দ্বিতীয় ঢেউয়ের পর দেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছিল তা ফের তলানি গিয়ে ঠেকতে পারে তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে।

সেখানেও সেই একই কাঁটা অপেক্ষা করছে। প্রশ্ন উঠছে তাহলে কি নতুন বছরের জানুয়ারিতে আরও বাড়তে চলেছে বেকারত্বের হার?

Show More

Leave a Reply

Your email address will not be published.