Business

মধ্যবিত্তের চিন্তা বাড়াল সামনের ২ মাসে টমেটোর দাম নিয়ে পূর্বাভাস

টমেটো প্রতিটি পরিবারের নিত্য প্রয়োজনীয় আনাজে পরিণত হয়েছে। টমাটোর দামে এখন ছেঁকা লাগছে মধ্যবিত্তের। কোনও আশার কথাও জানাল না ক্রিসিল।

টমেটোর দাম এখন ১০০ টাকা কেজিতে মোটামুটি দাঁড়িয়ে আছে। কোনও কোনও বাজারে তা ৮০-তেও পাওয়া যাচ্ছে। কোথাও আবার ১২০-তেও বিকোচ্ছে। যা কার্যত মধ্যবিত্তের মাথায় হাতের কারণ হয়েছে।

প্রতিদিনের নানা রান্নাবান্নায় টমেটো লেগেই থাকে। সারা বছরই টমেটো কাঁচা বাজারের সঙ্গে আসে। সেই টমেটো ৫০০ গ্রাম কিনতেও এখন ৫০ টাকা পকেট থেকে বার করে দিতে হচ্ছে মধ্যবিত্তকে। যা কার্যত প্রাত্যহিক বাজারের জন্য অসম্ভব হয়ে পড়ছে অনেকের জন্য।

এই পরিস্থিতিতে অনেকেই যখন ভাবতে শুরু করেছিলেন যে শীতে অন্য বছরের মত এবারও টমেটোর দাম কমবে, তাঁদের সেই আশায় জল ঢেলে দিল দেশের অন্যতম বিশ্লেষণ সংস্থা ক্রিসিল। তারা জানিয়ে দিয়েছে এখন কিন্তু টমেটোর দাম কমার কোনও আশা দেখছে না তারা।

ক্রিসিল জানিয়েছে, অক্টোবর মাস থেকে ডিসেম্বর পর্যন্ত দেশে টমেটোর যোগান ধরে রাখে কর্ণাটক, মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশের টমেটো উৎপাদন।

কিন্তু এবার অস্বাভাবিক বৃষ্টিতে এই ৩ রাজ্যেই টমেটো উৎপাদন বড় ধাক্কা খেয়েছে। অধিকাংশ মাঠে ফসল নষ্ট হয়ে গেছে। ফলে দেশে টমেটোর যোগান অন্যবারের তুলনায় কমেছে।

ক্রিসিল জানিয়েছে, ৪৫ থেকে ৫০ দিনের পর বাজারে রাজস্থান ও মধ্যপ্রদেশ থেকে টমেটো আসা শুরু হবে। সেই সময় থেকে টমেটোর দাম আবার একটা জায়গায় আসবে। তার আগে নয়। ফলে যা পূর্বাভাস তাতে আপাতত টমেটোর ছেঁকা থেকে রেহাই পাওয়ার খুব একটা সম্ভাবনা বোধহয় নেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.