Sunday , September 22 2019
Ornaments
প্রতীকী ছবি

উৎসব ও বিয়ের মরসুমের মুখে রেকর্ড উচ্চতায় সোনার দাম

ভাদ্র মাসে বিয়ে না হলেও আশ্বিনে বিয়েও থাকে। আবার একের পর এক উৎসবও। আর বিয়ে বা উৎসবে ভারতীয়দের সোনা বাদ দিয়ে চলে না। বিশেষত সোনা ভিন্ন বিয়ে তো অসম্পূর্ণ। সেই বিয়ে ও উৎসবের মুখেই সোনার দাম আকাশ ছুঁল। প্রতি ১০ গ্রাম সোনার দাম মুম্বইয়ের বাজারে সোমবার ৪০ হাজার ছুঁয়েছে। যা একটা রেকর্ড।

বিশেষজ্ঞেরা বলছেন, বিশ্ব জুড়ে যে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়েছে। যেভাবে বাণিজ্য যুদ্ধ শুরু হয়েছে তাতে সোনার দাম কমা দূরে থাক, আরও বাড়তে পারে। এমনকি আশঙ্কা প্রকাশ করে তাঁরা জানাচ্ছেন, এই পরিস্থিতি চলতে থাকলে সোনার দাম আর কয়েক মাসের মধ্যে প্রতি ১০ গ্রামে ৪১ হাজার পার করবে। এই পরিস্থিতিতে রীতিমত চিন্তায় পড়েছে সাধারণ মধ্যবিত্ত থেকে সোনার দোকানগুলি।

বিশেষজ্ঞেরা অবশ্য মনে করছেন, সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪০ হাজার পার করলেও তাতে সোনার বাজারে তেমন বিশাল প্রভাব কিছু পড়বে না। তাঁদের ধারণা এতে ১০ শতাংশের মত প্রভাব পড়বে। বিক্রি কমবে। তার বেশি নয়। কারণ উৎসব ও বিয়েতে সোনা লাগবেই। মানুষ তাই খরচ করেও তা কিনবেন। তবে তাঁদের ধারণা ২৫ শতাংশ মানুষ হয়তো নতুন সোনা না কিনে ঘরে রাখা পুরনো সোনাকেই ভেঙে নতুন গয়না গড়ে বিয়েতে কাজে লাগাতে পারেন। হিসাব বলছে সারা বছরে কেবল ভারতেই ৭০০ থেকে ৮০০ টন সোনা বিক্রি হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *