Wednesday , November 13 2019
Jasprit Bumrah
ক্যারিবিয়ান সফরে আরও একবার অসাধারণ পারফর্মেন্স করা যশপ্রীত বুমরাহ, ছবি - আইএএনএস

টেস্টেও দাপট অক্ষুণ্ণ, ৩১৮ রানের বিরাট জয় পেল ভারত

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে হার কাকে বলে এবারের সফরে এখনও তা অনুভব করেনি ভারত। টি-২০ সিরিজে হোয়াইট ওয়াশ, একদিনের সিরিজে হোয়াইট ওয়াশের পর এবার টেস্টেও সেই পথেই মেন ইন ব্লু। ২ ম্যাচের সিরিজের প্রথম টেস্ট ম্যাচে হেলায় জিতে নিল ভারত। ৩১৮ রানে জয় পেল তারা। হারের পর ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার বলেন, তাঁদের দলের ব্যাটিং লাইনআপের আয়নার সামনে দাঁড়িয়ে দেখা উচিত যে তারা কি ব্যাটিং করেছে। বোঝাই যাচ্ছে ব্যাটিং বিপর্যয়ের জেরেই এই হার বলে মনে করছেন ক্যারিবিয়ান অধিনায়ক।

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চেতেশ্বর পূজারা, মায়াঙ্ক আগরওয়াল ও বিরাট কোহলির উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। সেখানে কার্যত ভারতকে একটা সম্মানজনক স্কোরে পৌঁছে দেয় অজিঙ্কা রাহানে (৮১) ও রবীন্দর জাদেজা (৫৪)-র চওড়া ব্যাট। এছাড়া কেএল রাহুল ৪৪ রান ও হানুমা বিহারী ৩২ রান করেন। সাকুল্যে ভারত সব উইকেট হারিয়ে তোলে ২৯৭ রান।

টেস্টের জন্য খুব বড় স্কোর নয়। ব্যাট করতে নেমে কিন্তু ভারতের মতই উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। আরএল চেস (৪৮) ও অধিনায়ক জেসন হোল্ডার (৩৯) কিছুটা লড়াই দেন। ২২২ রান করেই সব উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। কেউই তেমন লক্ষণীয় স্কোর করতে ব্যর্থ হন। ভারত প্রথম ইনিংসে ৭৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নামে।

দ্বিতীয় ইনিংসে প্রথম ইনিংসের মত অত দ্রুত উইকেট না হারালেও রাহুল ৩৮, মায়াঙ্ক ১৬, পূজারা ২৫ রান করে আউট হন। অধিনায়ক কোহলি করেন ৫১ রান। তবে এই ইনিংসেও দাপটে ব্যাট করেন অজিঙ্কা রাহানে। ১০২ রান করেন তিনি। তাঁর সঙ্গে প্রায় একই দাপট দেখান হানুমা বিহারী। তিনি করেন ৯৩ রান। ৭ উইকেটে ৩৪৩ রান করে ডিক্লেয়ার করে দেয় ভারত। লিড দাঁড়ায় ৪১৮ রানের। ৪১৯ করলে জিতবে এই অবস্থায় ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের নিজের পিচে নিজেদের আবহাওয়ায় চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে যেভাবে তাসের ঘরের মত ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং লাইনআপ ভেঙে পড়ে তা অবশ্যই অনেক ক্রিকেট বিশেষজ্ঞকে অবাক করেছে। বুমরাহ-র বলের সামনে কার্যত অসহায় আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানেরা। দুরন্ত বল করেন ইশান্ত শর্মা ও মহম্মদ সামি। ৩ পেসারের আক্রমণের মুখে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানেরা শুধু এসেছেন আর ফেরত গেছেন। দলের মাত্র ৩ জন ব্যাটসম্যান ২ অঙ্কের রানে পৌঁছতে পেরেছেন। ১২ রান করেন চেস, ৩৮ রান করেন রোচ এবং ১৯ রান করে অপরাজিত থাকেন কামিন্স। ১০০ রানে পুরো দলটা প্যাভিলিয়নে ফেরে। ভারত জেতে ৩১৮ রানে। ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন অজিঙ্কা রাহানে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *