Business

আমজনতার আটা চিন্তা কমাতে বড় পদক্ষেপ নিয়ে ভাবছে কেন্দ্র

দেশের অন্যতম প্রধান খাদ্য আটার রুটি বা আটা দিয়ে তৈরি অন্য খাবার। এই আটার বাড়তে থাকা দামে এবার লাগাম দিতে বড় পদক্ষেপ নিতে পারে কেন্দ্র।

বাসমতী ছাড়া অন্য সাদা চাল দেশ থেকে বিদেশে রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে ভারতে চালের দামে লাগাম দেওয়ার চেষ্টা করেছে কেন্দ্র। এবার বিদেশ থেকে দেশে গম এনে আটার যোগান বাড়ানোর উদ্যোগ নিতে পারে কেন্দ্র। তেমনই ইঙ্গিত দিয়েছেন এক উচ্চপদস্থ আধিকারিক।

সংবাদ সংস্থা আইএএনএস-কে ওই আধিকারিক জানিয়েছেন, কেন্দ্র বিদেশ থেকে গম আমদানির ওপর যে কর নেওয়া হয় তা কমানোর কথা ভাবছে। তা যদি কার্যকরী হয় তাহলে বিদেশ থেকে গম আমদানির খরচ কমবে।

আমদানি শুল্ক কমলে আগামী ৩০ থেকে ৪০ দিনের মধ্যে দেশের বাজারে বিদেশ থেকে আনা গম প্রবেশ করতে শুরু করবে। এতে উৎসবের মুখে উপকার হবে দেশবাসীর।

উৎসবের মরসুম ক্রমশ এগিয়ে আসছে। দেশজুড়ে উৎসবের আবহ শুরু হল বলে। এই অবস্থায় দেশিয় বাজারে ক্রমশ বাড়তে থাকা গমের দাম চিন্তার কারণ হয়ে উঠছে। আমজনতার নিত্যদিনের পাতে আটার রুটি নিয়েও চিন্তার ভাঁজ পড়ছে। এই পরিস্থিতি সামাল দিতে কেন্দ্র আমদানি শুল্ক কমানোর কথা ভাবছে।


ওই আধিকারিক বিদেশ থেকে গম আনার কথা ভাবনা চিন্তা হচ্ছে বলে জানালেও এটাও পরিস্কার করে দিয়েছেন যে সেই গম রাশিয়া থেকে আনার চেষ্টা হচ্ছে, এমন সম্ভাবনা নেই।

প্রসঙ্গত গত জুন মাসেই দেশিয় বাজারে গমের দাম কমানোর চেষ্টা করেছে কেন্দ্র। গম যথেচ্ছ মজুতে লাগাম দিয়েছিল কেন্দ্রীয় সরকার। যাতে বাজারে গমের যোগান ঠিক থাকে সেজন্য যোগানের উর্ধ্বসীমা নির্ধারণ করে দিয়েছিল তারা। এবার আমদানি শুল্ক কমালে উৎসবের মুখে দেশের মানুষ গম, আটা কেনার ক্ষেত্রে অনেকটা স্বস্তি পাবেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button