Business

ছোলার ডাল নিয়ে বড় চমক দিল সরকার

ছোলার ডাল নিয়ে দেশের মানুষকে খুব ভাল খবর শোনাল কেন্দ্র। অগ্নিমূল্যের এই সময়ে সাধারণ মানুষের জন্য ছোলার ডাল নিয়ে ভাল খবর গুরুত্বপূর্ণ।

ছোলার ডাল তো অনেক পরিবারেই লাগে। ডাল সাধারণ মানুষের হেঁশেলের প্রায় প্রতিদিনের প্রয়োজন। দরিদ্র মানুষের জন্যও ডাল ভাত পেট ভরানোর এক বড় উপায়। কিন্তু ছোলার ডালের দাম আকাশছোঁয়া হওয়ার পর অনেকেই তাতে হাত ছোঁয়াতে ভয় পাচ্ছিলেন। যেমন মানুষ সবজিতে হাত ছোঁয়াতে পারছেন না। মশলার দামও রেকর্ড ছুঁয়েছে। এই অবস্থায় একদম প্যাকেটে বন্দি ছোলার ডাল খাওয়াতে চলেছে কেন্দ্র। যাকে বলে ব্র্যান্ডেড ছোলার ডাল।

সেই ব্র্যান্ডের নাম ভারত ডাল। ভারত ডাল ব্র্যান্ডে এবার কেন্দ্রীয় সরকারই ছোলার ডাল বেচতে চলেছে। এজন্য তারা তাদের গোডাউনে মজুত ছোলাকে কাজে লাগাচ্ছে।

কেন্দ্রের ঘরে যে ছোলা মজুত রয়েছে তা প্রক্রিয়াকরণ করে ছোলার ডাল তৈরি হবে। সেই ডাল প্যাকেটবন্দি করা হবে। তারপর আসবে সরকারি বিপণন কেন্দ্রগুলিতে।

১ কেজির প্যাকেটের দাম হবে ৬০ টাকা। ৩০ কেজির প্যাকেটের দাম আরও কম পড়বে। ৩০ কেজির প্যাকেটে প্রতি কেজির দাম দিতে হবে ৫৫ টাকা হিসাবে।


ন্যাশনাল এগ্রিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন বা নাফেড এই পুরো কাজের দায়িত্ব পেয়েছে। সাধারণ মানুষ যাতে ছোলার ডাল কম খরচে খেতে পারেন সেই লক্ষ্যেই এই উদ্যোগ বলে জানিয়েছেন মন্ত্রী পীযূষ গোয়েল।

এনসিসিএফ, কেন্দ্রীয় ভাণ্ডার এবং সফল আউটলেট থেকে এই ছোলার ডালের প্যাকেট পাওয়া যাবে। রাজ্যসরকারগুলিকেও এই ছোলার ডালের প্যাকেট পাঠানো হবে। যাতে তারা তাদের জনকল্যাণমূলক প্রকল্প, কনজিউমার কোঅপারেটিভ আউটলেট সহ জেলেও এই ডাল ব্যবহার করতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button