Business

রেশন দোকানে মিলবে ব্যাঙ্কিং-এর সুবিধা

রেশন দোকানে গিয়ে এবার গ্রাহকরা পেতে চলেছেন ব্যাঙ্কিং পরিষেবা। শুধু ব্যাঙ্কিং সুবিধাই নয়, আরও বেশ কিছু সুবিধা দেওয়ার পরিকল্পনাও রয়েছে।

রেশন দোকানে মাসিক বা সাপ্তাহিক রেশন সংগ্রহের জন্য অনেক মানুষ ভিড় জমান। শহর, গ্রাম নির্বিশেষে রেশন দোকানে লাইন পড়ে। সারা দেশে রেশন দোকানে লাইন দিয়ে কার্ড অনুযায়ী প্রাপ্য রেশনই গ্রাহকরা পেয়ে থাকেন।

এবার কিন্তু রেশন দোকানে গিয়েই সেরে নেওয়া যাবে প্রয়োজনীয় ব্যাঙ্কের কাজ। সেই সুবিধা একদম কার্ডেই অন্তর্ভুক্ত করার ভাবনা চিন্তা চলছে।

কার্ডে অন্তর্ভুক্ত হতে পারে একটি চিপ। সেই চিপের সাহায্যে ব্যাঙ্কিং সুবিধা পাওয়া যেতে পারে। আগামী মে মাস থেকেই এই সুবিধা চালু করতে চাইছে কেরালা সরকার।

কেরালায় ১৪ হাজার রেশন দোকান রয়েছে। এরমধ্যে আপাতত ৮০০ দোকানে এই সুবিধা চালু করা হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে। ইতিমধ্যেই ৪টি ব্যাঙ্ক এই প্রকল্পে উৎসাহ দেখিয়েছে।

ব্যাঙ্কিং সুবিধা ছাড়াও আরও বেশ কিছু সুবিধা রেশন দোকান থেকেই দেওয়ার কথা ভাবনায় রয়েছে সরকারের। যার মধ্যে রয়েছে জলের বিল, ইলেকট্রিক বিলসহ অন্য সুবিধা।

চেষ্টা চলছে সেগুলিকেও ধাপে দাপে রেশন দোকানের সঙ্গে যুক্ত করা। যাতে সাধারণ মানুষ এক ছাদের তলায় অনেকগুলি সুবিধা ভোগ করতে পারেন। সহজে কম সময়ে অনেকগুলি কাজ সেরে ফেলতে পারেন তাঁরা।

এদিকে আপাতত ৮০০টি দোকানে এই সুবিধা চালু করার ভাবনা থাকলেও, চলতি বছরের শেষের মধ্যে এই সুবিধা কমপক্ষে ১ হাজার রেশন দোকানে ছড়িয়ে দিতে চাইছে কেরালা সরকার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.