Business

বাজারে আসছে আগে কখনও না দেখা বিশেষ লঙ্কা গুঁড়ো

লঙ্কা গুঁড়ো তো সকলেই দেখেছেন। লাল লঙ্কার গুঁড়ো রান্নায় পড়লে স্বাদও বদলায়, রঙও বদলায়। কিন্তু আর বাজার চলতি লঙ্কা গুঁড়ো নয়, আসছে অন্য লঙ্কা গুঁড়ো।

লঙ্কার ঝাল একটু না হলে রান্নার ষোলোকলা পূর্ণ হয়না। অন্তত ভারতীয় রান্নায় লঙ্কার একটা বড় ভূমিকা থেকেই যায়। শুকনো লঙ্কা ফোড়নে বা ভেজে খেতে পছন্দ করেন অনেকে। আর বিভিন্ন সবজি থেকে মাছ, মাংস, ডিম, সবেতেই কাঁচা লঙ্কার ছোঁয়া স্বাদ বদলে দেয়।

রান্নায় লঙ্কার গুঁড়োরও একটা বড় ভূমিকা থাকে। লাল লঙ্কা গুঁড়ো রান্নায় পড়লে স্বাদও বদলায়, রঙও বদলায়। এবার সেই পরিচিত লঙ্কা গুঁড়োর রঙও বদলে যাচ্ছে। স্বাদও বদলে যাচ্ছে।

কখনও না দেখা এক লঙ্কা গুঁড়ো বাজারে আসতে চলেছে। যা তৈরি করেছে বারাণসীর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ভেজিটেবল রিসার্চ।

লাল লঙ্কা গুঁড়োর সঙ্গে পরিচিত ভারতবাসী এবার পেতে চলেছেন কাঁচা লঙ্কা গুঁড়ো। যা আগে কখনও দেখা যায়নি। কাঁচা লঙ্কার স্বাদ ও রঙ দুইই ওই কাঁচা লঙ্কা গুঁড়োয় থাকবে।

কাঁচা লঙ্কা থেকে কাঁচা লঙ্কা গুঁড়ো বানানোর জন্য প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবন করেছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ভেজিটেবল রিসার্চ। তার পেটেন্টও তারা নিয়ে নিয়েছে। এবার এর উৎপাদনের জন্য তারা গাঁটছড়া বেঁধেছে হিমাচল প্রদেশের উনা-র একটি সংস্থার সঙ্গে।

ওই সংস্থাই এই কাঁচা লঙ্কা গুঁড়োর উৎপাদন করবে। তারপর তা ছড়িয়ে দেওয়া হবে ভারতের বিভিন্ন বাজারে। আর তা হতে চলেছে খুব দ্রুত।

কাঁচা লঙ্কার স্বাদ ভারতের বিভিন্ন প্রান্তের মানুষেরই অতি পছন্দের। এবার সেটাই টেবিলে শুকনো গুঁড়ো আকারে পেতে চলেছেন সকলে। যেকোনও খাবারের স্বাদকে বাড়িয়ে নিতে এই কাঁচা লঙ্কা গুঁড়ো সামান্য ছড়িয়ে নিলেই হবে বলে মনে করছেন অনেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.