World

প্রতিবেশি দেশের জমিতে ঢুকে ৪টি গ্রাম বানিয়ে ফেলল চিন

করোনার মধ্যে সারা বিশ্ব যখন এই অতিমারি নিয়ে ব্যস্ত, তখন সকলের চোখের আড়ালে প্রতিবেশি দেশের জমিতে ৪টে গ্রাম বানিয়ে ঢুকে পড়ল চিন।

গত বছর ডোকলামে ভারতীয় ভূখণ্ডে চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টা রুখে দেয় ভারতীয় সেনা। চিনা সেনার অতর্কিত আক্রমণে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা। কিন্তু দেশের মাটিতে তাঁরা পা রাখতে দেননি চিনকে।

বিফল হতে হয় চিনা সেনাকে। ভারতের ক্ষেত্রে এই প্রতিরোধের মুখে নতি শিকার করতে বাধ্য হলেও অন্য প্রতিবেশি দেশ ভুটানে নিশ্চিন্তে ঢুকে পড়ে চিন।

উপগ্রহ চিত্র বিষয়টি পরিস্কার করেছে। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে ভুটানের জমিতে ঢুকে সেখানে ৪টি গ্রাম তৈরি করে ফেলেছে চিনা সেনা। যা কার্যত অন্যের ভূখণ্ড দখল ছাড়া আর কিছুই নয়।

দেখা গেছে ২০২০ সালের মে মাস থেকে ২০২১ সালের নভেম্বরের মধ্যে এই ৪টি গ্রাম গজিয়ে উঠেছে। প্রায় ১০০ কিলোমিটার এলাকা জুড়ে এই ৪টি গ্রাম নির্মাণ করা হয়েছে।

এমনিতেই চিনের সঙ্গে সীমান্ত নিয়ে ভুটানের একটা বাদানুবাদ লেগে থাকে। চিন তাদের জমি দখলের চেষ্টা করছে বলে এর আগেও ভুটান অভিযোগ জানিয়ে এসেছে। এবার ঠিক সেটাই করল চিন। ভারতের জমি দখল করতে না পেরে এবার ভুটানের জমিতে ঢুকে পড়ল তারা।

প্রসঙ্গত ২০১৭ সালেই ডোকলামে চিন পরিকাঠামো তৈরির চেষ্টা করেছিল। তখনই ভারত প্রতিবাদ জানিয়েছিল। তারপর থেকে ডোকলামের দিকে চিনের নজর ছিল। এবার সেখানে দাঁত ফোটাতে না পেরে ভুটানে ঢুকে পড়ল চিনা সেনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button