National

৪ রাজ্যে গেরুয়া ঝড়ে ম্লান বাকিরা, পঞ্জাবে সুপারম্যান অরবিন্দ কেজরিওয়াল

৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হল বৃহস্পতিবার। যেখানে পঞ্জাব বাদ দিলে বাকি ৪ রাজ্যে গেরুয়া ঝড় দেখল গোটা দেশ। খড়কুটোর মত উড়ে গেল বাকিরা।

উত্তরপ্রদেশের রাজনৈতিক অবস্থান চিরকালই ভারতীয় রাজনীতিতে নির্ণায়ক ভূমিকা নিয়েছে। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে তাই এবার উত্তরপ্রদেশের ফলাফলের দিকে নজর ছিল সকলের। সেইসঙ্গে মোট ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির ফলের ওপর খোদ বিজেপির আত্মবিশ্বাস অনেকটা নির্ভর করছিল।

ফল কিন্তু ৪ রাজ্যে বিজেপির ঝুলিতেই গিয়েছে। মানুষ উজাড় করে বিজেপিকে ভোট দিয়েছেন। নির্বাচিত করেছেন। উত্তরপ্রদেশে বিজেপির মোট আসন ২০১৭-র তুলনায় অনেকটা কমলেও তার জন্য সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পেতে সমস্যা হয়নি।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

অন্যদিকে সমাজবাদী পার্টি ২০১৭ সালে যতটা খারাপ ফল করেছিল সেখান থেকে ঘুরে দাঁড়িয়েছে। কংগ্রেস আরও খারাপ ফল করেছে উত্তরপ্রদেশে। গতবার তাদের ছিল ৭টি আসন। এবার তার থেকেও কমেছে আসন সংখ্যা।

বিজেপি মোট ৪০৩টি আসনের মধ্যে ২৬৩টি আসন জিতছে। আসন হারিয়েছে ৫৯টি। অন্যদিকে সমাজবাদী পার্টি ১৩৫টি আসনে জিতেছে। গতবারের তুলনায় ৮৩টি আসন বেশি পেয়েছে তারা। মুখ থুবড়ে পড়েছে বিএসপি, কংগ্রেস।

উত্তরাখণ্ডে যেখানে অনেক এক্সিট পোলও মনে করছিল বিজেপির চাপ রয়েছে, কংগ্রেস একার জোরে সরকার গঠনও করে ফেলতে পারে। না হলেও ত্রিশঙ্কু হওয়ার সম্ভাবনা। সেখানে মানুষ কিন্তু নিঃশব্দে তাঁদের রায় স্পষ্ট করে দিয়েছেন।

উত্তরাখণ্ডে কিন্তু ৭০টির মধ্যে ৪৭টি আসনে জয় পেয়েছে বিজেপি।‌ যদিও গতবারের তুলনায় ১০টি আসন হাতছাড়া হয়েছে তাদের। কংগ্রেস ১৮টি আসন পেয়েছে।

মণিপুরে বিজেপি সবচেয়ে বেশি আসন দখল করেছে। ৬০টির মধ্যে ২৯টি আসন তাদের দখলে। সরকার গড়তে আরও ২ জন বিধায়ক দরকার। যা তারা জোটসঙ্গীদের থেকেই পেয়ে যাবে। কংগ্রেস এ রাজ্যেও ১৯টি আসন হারিয়ে মাত্র ৯টিতে জয়ী হয়েছে।

গোয়ায় যেখানে কংগ্রেসও মনে করছিল তারা ক্ষমতায় আসার অবস্থায় থাকতে পারে, সেখানেও বিজেপি ঝড় দেখা গেছে। ১৯টি আসন তারা দখল করেছে।

এখানেও তাদের সরকার গড়তে ২টি আসন দরকার। ২ নির্দলকে সঙ্গী করেই গোয়ায় ফের সরকার গড়তে চলেছে বিজেপি।

পঞ্জাব ছিল কংগ্রেসের শক্ত ঘাঁটি। সেখানে কিন্তু এবার কংগ্রেসের হাল বেহাল। মানুষ কংগ্রেসকে কার্যত ছুঁড়ে ফেলে দিয়েছেন।

৫৮টি আসন হারিয়ে কংগ্রেসের এ রাজ্যে প্রাপ্তি মাত্র ১৯টি আসন। এজন্য দলীয় কোন্দলকেই দায়ী করছেন কংগ্রেস নেতৃত্বের একাংশ।

পঞ্জাবে কিন্তু বিজেপিরও হাত প্রায় শূন্য। পঞ্জাবে কার্যত ম্যাজিক দেখিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। ১১৭টির মধ্যে ৯১টি আসনই তারা দখলে নিয়েছে।

কৌতুকশিল্পী ভগবন্ত মান হতে চলেছেন পঞ্জাবের প্রথম আপ মুখ্যমন্ত্রী। পঞ্জাবের হাত ধরে এই প্রথম দিল্লির বাইরে আরও একটি রাজ্য দখল করল আপ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *