National

অমরনাথ যাত্রা শুরু, প্রতি ভক্তের প্রতিটি পদক্ষেপে এবার নজরে রাখতে অভিনব বন্দোবস্ত

অমরনাথ যাত্রার জন্য গত ২ বছর ধরে মুখিয়ে ছিলেন ভক্তেরা। ২ বছর পর এবার সেই যাত্রা ফের শুরু হল। তবে সুরক্ষা বাহিনীর ঘেরাটোপে।

তীর্থযাত্রা করতে মুখিয়ে থাকা ভক্তরা জানেন ভারতে সবচেয়ে কম দিনের জন্য তীর্থ ভ্রমণের সুযোগ মেলে অমরনাথের তুষার লিঙ্গ দর্শনে। সেই কটা দিনের দর্শনও ২ বছর ধরে বন্ধ থাকার পর অবশেষে এবার ফের চালু হয়েছে। তাই উৎসাহের পারদ তুঙ্গে রয়েছে।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। জম্মু কাশ্মীরের বালতাল বেস ক্যাম্প থেকে এই যাত্রা শুরু হওয়ার কথা। তার আগে বুধবার কিন্তু অমরনাথ যাত্রার প্রথম দল বেরিয়ে পড়ল বালতালের দিকে।

ভগবতী নগর বেস ক্যাম্প থেকে এদিন ১১৭ জন ভক্তের এই দলকে শুভেচ্ছা জানিয়ে রওনা করেন জম্মু কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। ভোর সাড়ে ৫টায় অমরনাথের পথে যাত্রা করে এই দলটি।

এবার অমরনাথ যাত্রার ক্ষেত্রে যে ২টি রুট রয়েছে, সে ২টি দিয়েই ভক্তেরা যাওয়ার সুযোগ পাবেন। একটি উত্তর কাশ্মীরের বালতাল দিয়ে, অন্যটি দক্ষিণ কাশ্মীরের পহেলগাম দিয়ে। তবে প্রতিটি দলকেই ঘিরে রাখবেন সুরক্ষাবাহিনীর জওয়ানরা।

সুরক্ষাবাহিনীতে থাকছে সেনা, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স এবং স্থানীয় পুলিশ। এদের ঘেরাটোপেই ভক্তের দল পাড়ি দেবেন অমরনাথ দর্শনে।

এবারই প্রথম একটি বিশেষ ব্যবস্থা যুক্ত করেছে প্রশাসন। অমরনাথের পথে পা বাড়ানো প্রতিটি ভক্তের প্রতিটি গতিবিধির ওপর নজর রাখবে প্রশাসন। এজন্য প্রতিটি ভক্তের জন্য থাকছে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ।

যা দিয়ে তাঁর প্রতিটি পদক্ষেপের দিকে নজর থাকবে প্রশাসনের। অমরনাথ যাত্রাকে সুরক্ষিত করতে এ এক অভিনব উদ্যোগ বলে মেনে নিচ্ছেন সকলেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.