State

অসহ্য ভ্যাপসা গরম থেকে মুক্তি কবে, সুখবর শোনাল হাওয়া অফিস

অসহ্য প্রাণান্তকর এক ভ্যাপসা গরমে জ্বলছে দক্ষিণবঙ্গ। এ অবস্থা থেকে মুক্তি কবে, এটাই এখন সকলের জিজ্ঞাসা। অবশেষে এ নিয়ে সুখবর শোনাল আবহাওয়া দফতর।

এপ্রিল জুড়েই প্রায় অসহ্য দহন জ্বালা, তাপপ্রবাহে পুড়েছে বাংলার দক্ষিণভাগ। সেই কঠিন দিন কাটিয়ে মে মাসের গোড়া থেকে আবহাওয়া বদলায়। কিছুটা হলেও স্বস্তি পান সাধারণ মানুষ।

কিন্তু মে মাসের শেষ থেকে এমন এক অসহ্য গরম দক্ষিণবঙ্গ জুড়ে লাগাতার বিরাজ করছে যে ফের প্রাণান্তকর পরিস্থিতির শিকার আমজনতা। ফ্যানের তলায় বসেও মানুষ দরদর করে ঘেমে চলেছেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সকাল থেকে রাত, রেহাই নেই কোনও সময়। ভ্যাপসা গরম আর ঘাম পিছু ছাড়ছে না। এই অবস্থা থেকে মুক্তি কবে? এখন এ প্রশ্নই সবার মুখে মুখে ঘুরছে। আবহাওয়া দফতর অবশ্য এতদিনে এ নিয়ে সুখবর শোনাতে পেরেছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, এই যে ভ্যাপসা গরমের পরিস্থিতি তা থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের রেহাই নেই। মঙ্গলবার কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গের কলকাতা সহ অধিকাংশ জেলাই থাকবে শুকনো।

তবে বুধবার থেকে আবহাওয়া বদলাবে। বুধবার দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই বজ্র বিদ্যুৎসহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে বুধবার বৃষ্টির হাত ধরে এই অসহ্য পরিস্থিতি থেকে রেহাই মিলতে পারে।

বর্ষা প্রবেশ নিয়ে অবশ্য এখনই কোনও দিনক্ষণ জানাচ্ছে না আবহাওয়া দফতর। কেবল এটা পরিস্কার করেছে যে ১৩ জুনের মধ্যে বর্ষা প্রবেশের তেমন সম্ভাবনা নেই।

এদিকে বুধবারের পর বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের সব জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে এই কষ্টকর পরিস্থিতি থেকে বুধবার রেহাই পাওয়ার একটা সম্ভাবনা আবহাওয়া দফতরের পূর্বাভাসে তৈরি হয়েছে।

দক্ষিণবঙ্গ যখন একটু বৃষ্টির জন্য চাতকের অপেক্ষায়, তখন উত্তরবঙ্গের চেহারাটা একদম অন্যরকম। সেখানে বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *