State

চৈত্রে বর্ষার আমেজ, দোলে কেমন থাকবে আবহাওয়া

সামনেই দোল পূর্ণিমা। রাজ্যের অন্যতম এক উৎসব। তার আগে রাজ্য জুড়েই বর্ষার আমেজ। তবে কি মেঘে ঢাকা দোল অপেক্ষা করছে? কি বলছে আবহাওয়া দফতর।

বৃষ্টি যে হবে তার পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের সেই পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলে গেল। ঝড় না হলেও বৃষ্টি কিন্তু হয়েছে। কোথাও একটু বেশি তো কোথাও একটু কম।

বৃষ্টি নামে মঙ্গলবার রাত থেকে। তারপর বৃষ্টি বিশেষ থামেনি। ঝিরঝির করে হলেও হয়েছে। বেলার দিকে একটু বৃষ্টি কমলেও দুপুর থেকে ফের আকাশ কালো করে বৃষ্টি শুরু হয়।

দুপুরে বেশ ঝেঁপেই বৃষ্টি হয়েছে কলকাতা সহ বিভিন্ন জেলায়। বৃষ্টির প্রকোপ বুধবার এমনই থাকবে। বৃহস্পতিবারও ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

তবে শুক্রবার থেকে আবহাওয়া বদলে যাবে বলেই পূর্বাভাস। বৃষ্টি কমে ঝলমলে আকাশ দেখা যাবে। দোলের আগের দিন পর্যন্ত অর্থাৎ রবিবার পর্যন্ত বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।


উত্তরবঙ্গেও কিন্তু দক্ষিণবঙ্গের মতই বৃষ্টি শুরু হয়েছে। জলপাইগুড়িতে মঙ্গলবার রাতে ঝেঁপেই বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত টানা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। ২ দিনাজপুর ও মালদায় অবশ্য শুক্রবারের পর থেকে বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। ফলে উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলার জন্য মেঘে ঢাকা বৃষ্টি ভেজা দোলই হয়তো অপেক্ষা করছে বলে মনে করা হচ্ছে।

চৈত্রে এমন বর্ষার আমেজ, টানা মেঘে ঢাকা আকাশ, বৃষ্টি, বড় একটা দেখা যায়না। বরং কালবৈশাখী হয়। বিকেল বা সন্ধের দিকে প্রবল ঝড় ও তারপর বৃষ্টি আবহাওয়ার ভোল বদলে দেয়।‌

কিন্তু পরদিন সকালেই ঝলমলে আকাশ নজর কাড়ে। এমন বর্ষার মত টানা মেঘে ঢাকা আকাশ আবহাওয়ার খামখেয়ালি আচরণের ফল বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button