Kolkata

বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি, পুজোয় ভিজতে পারে কোন কোন জেলা

পুজোর দিনগুলো ঝলমলে থাকবে আকাশ। এমনই ছিল পূর্বাভাস। তবে বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি পুজোটা শুকনো কাটতে দিল না বলেই মনে করছেন আবহবিদেরা।

রাজ্য থেকে বর্ষা বিদায় পুজোর আগেই হয়ে গেল। এটা পুজোর জন্য সুখের খবর হলেও বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের সম্ভাবনা সে সুখ স্থায়ী করল না। পুজোয় মন খারাপের খবর দিল আবহাওয়া দফতর। পুজোর ২ দিন বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে তারা।

কলকাতা সহ দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং হুগলি, এই জেলাগুলিতে ২ দিন বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে এখন একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেই ঘূর্ণাবর্তটি ষষ্ঠীর দিন নিম্নচাপে পরিণত হতে পারে বলেই মনে করছেন আবহবিদেরা।

ষষ্ঠীর দিন নিম্নচাপটি সৃষ্টি হলেও সেদিন থেকে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি হবে নবমী ও বিজয়াদশমীতে। নবমীর দিন মেঘলা থাকবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আকাশ।

তবে এই মন খারাপ করা খবরের মধ্যেও একটা স্বস্তি যে বৃষ্টি খুব ঝেঁপে হওয়ার সম্ভাবনা তেমন নেই। হলেও তা হালকা থেকে মাঝারি হবে। যাতে রাস্তা ভিজলেও তা পুজোর আনন্দ মাটি করে দেওয়ার মত হবেনা।

তাই পুজো একদম বৃষ্টি শূন্য এবং ঝলমলে না হলেও তা মানুষের পুজোয় আনন্দ করায় অসুবিধার সৃষ্টি করবেনা। এবার কিন্তু তৃতীয়াতেই প্রবল ভিড় কলকাতার রাস্তায় নজর কেড়েছে। চতুর্থীতে সে ভিড় কার্যত বেড়েছে।

অধিকাংশ পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। তথাকথিত নামকরা পুজোগুলোর উদ্বোধন হয়ে যাওয়ায় সেখানে মানুষের ঢল নামছে। এবার হয়তো আকাশ পরিস্কার থাকাটাও মানুষের ঢল নামার আর এক কারণ হিসাবে সামনে এসেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button