Kolkata

জ্যৈষ্ঠে টানা বৃষ্টি পেতে চলেছে রাজ্য, কতদিন চলবে এই বৃষ্টি, মিলল পূর্বাভাস

জ্যৈষ্ঠমাস মানেই তীব্র গরম। এটাই স্বাভাবিক। তবে জ্যৈষ্ঠের প্রথমভাগটা অতটা কষ্টে বোধহয় কাটবে না। একটানা বৃষ্টির পূর্বাভাস মিলেছে। কবে পর্যন্ত চলবে বৃষ্টি তারও পূর্বাভাস মিলেছে।

ঘূর্ণিঝড় মোকার জন্য একটানা গরমে ভুগেছে বাংলা। বিশেষত দক্ষিণবঙ্গ পুড়েছে। ভ্যাপসা গরমে প্রাণান্তকর পরিস্থিতির শিকার হয়েছে শহর থেকে গ্রাম। তাপপ্রবাহও হয়েছে।

মোকা সরতে অবশ্য রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ শুরু হয়। ফলে ঘাম বেড়েছে। তবে ভ্যাপসা গরম কষ্ট দিচ্ছে। তায় আবার জ্যৈষ্ঠমাস। এই সময় তীব্র কষ্টকর গরমটাই স্বাভাবিক।

তবে এই জ্যৈষ্ঠেই দক্ষিণবঙ্গে দারুণ এক বৃষ্টির পরিবেশ তৈরি হয়েছে। যার হাত ধরে সোমবার একপ্রস্ত বৃষ্টি পেয়েছে শহর থেকে গ্রাম। মঙ্গলবার কলকাতায় না হলেও বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে। বুধবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

কোথাও বজ্র বিদ্যুৎসহ তো কোথায় সাধারণ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিমের ৪ জেলা বাদ দিয়ে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই ঝড়ের পূর্বাভাস রয়েছে।


৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সঙ্গে থাকবে বৃষ্টি। এই বৃষ্টি আগামী সোমবার পর্যন্ত চলবে বলেই পূর্বাভাস। ফলে সপ্তাহের দ্বিতীয় ভাগে ভাল বৃষ্টি পেতে চলেছে দক্ষিণবঙ্গ। যা জ্যৈষ্ঠের প্রবল গরমের থেকে অনেকটাই রেহাই দেবে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গে সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গে সেই পরিমাণ বৃষ্টির পূর্বাভাস নেই। আগামী শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

তবে দক্ষিণ হোক বা উত্তর, এই সময় টানা বৃষ্টি গরমের দাপট তো কমাবেই, সেইসঙ্গে যে ভ্যাপসা গরমে নাজেহাল মানুষ, তার থেকেও রেহাই মিলবে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button