Kolkata

ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, চলবে ৪ দিন

খাতায় কলমে বর্ষাকালের প্রায় শেষ। শ্রাবণের আর কটা দিন বাকি। তার মধ্যে দক্ষিণবঙ্গ কিন্তু বৃষ্টি পায়নি। অবশেষে সেই খরা হয়তো কাটতে চলেছে।

উত্তরবঙ্গ বর্ষার আগে থেকে ভাল বৃষ্টিতে ভিজছে। বাংলাদেশের একটা অংশ বানভাসি হয়েছে। অসমে হাহাকার তৈরি করেছে বন্যা। কিন্তু দক্ষিণবঙ্গে বৃষ্টি নেই।

আষাঢ় পার করে এখন শ্রাবণও শেষ হতে চলল। কিন্তু দক্ষিণবঙ্গে বৃষ্টির সে অর্থে দেখা নেই। মাঝে মাঝে ২-৪ পশলা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হচ্ছে মানুষজনকে।

এতদিনে হয়তো সেই খরা মিটতে চলেছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হতে চলেছে রবিবার।

যার জেরে সোমবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। যা চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। এই বৃষ্টি কলকাতা সহ দক্ষিণের অন্য জেলাগুলিকে ভাসাবে বলেই মনে করা হচ্ছে।

শুধু বৃষ্টিই নয়, এই নিম্নচাপের হাত ধরে বইতে পারে ঝোড়ো হাওয়াও। উপকূলীয় এলাকায় ঝড়ের গতি বেশি হবে। অপেক্ষাকৃত কম গতিতে হাওয়া বইবে দক্ষিণের অন্য জেলাগুলিতে। ফলে ঝড়বৃষ্টির হাত ধরেই আগামী সপ্তাহ শুরু হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

শনিবারও কলকাতা সহ আশপাশের জেলাগুলিতে দফায় দফায় বৃষ্টি হয়েছে। আবার রোদ উঠেছে। আবার মেঘ করে বৃষ্টি হয়েছে। যে ছবি বদলে যাবে আগামী সোমবার থেকে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গে অবশ্য বর্ষায় যদি কম বৃষ্টিও হয় তো তা অনেকটা পুষিয়ে যায় সেপ্টেম্বর, অক্টোবরে বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের হাত ধরে। এই সময় বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ তৈরি হয়। এবারও বর্ষায় বৃষ্টির ঘাটতি হয়তো মিটিয়ে দিতে পারে নিম্নচাপ।

Show More

Leave a Reply

Your email address will not be published.