State

স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর, কদিনের স্বস্তি তাও জানা গেল

শুক্রবার হাল্কা বৃষ্টি দিয়ে শুরু হয়েছিল গরমের শাপমোচন। তারপর শনিবার ও রবিবার কালবৈশাখীর সঙ্গে ঝেঁপে বৃষ্টি হয়েছে। আরও স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর।

টানা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসীর জন্য স্বস্তির বারিধারা শুক্রবার বদলে দিয়েছিল আবহাওয়া। শনিবার সন্ধেয় কালবৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টি শরীর থেকে শুষে নিয়েছিল গরম। পরিবেশের সঙ্গে শরীরটাও জুড়িয়েছিল ভিজে হাওয়ায়।

তারপর রবিবারও ঝড় বৃষ্টিতে বেজায় খুশি হন দক্ষিণবঙ্গের মানুষজন। সোমবার সকালে রোদ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ মেঘে ছেয়ে যায়।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বুধবার পর্যন্ত এই বৃষ্টি অব্যাহত থাকবে। তবে সকালের দিকে বৃষ্টি হবেনা। মেঘে ঢাকা থাকতে পারে আকাশ। বিকেল নামলে বৃষ্টির সম্ভাবনাও বাড়বে।

ঝাড়খণ্ডের কাছে পুবালি হাওয়ার দাপটে বঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। যার হাত ধরে বৃষ্টি হচ্ছে। যে প্রবল গরম এবং তাপপ্রবাহ চলছিল, তা মানুষের কাছে অসহ্য হয়ে উঠেছিল। কবে বৃষ্টি হবে সেটাই জানার চেষ্টা করছিলেন তাঁরা।

এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস মে মাস জুড়েই এ রাজ্যে স্বাভাবিক বা তার চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। ফলে যে অসহ্য গরম এপ্রিলে সহ্য করতে হয়েছে মানুষকে তা আর নাও সহ্য করতে হতে পারে। কারণ বৃষ্টি যদি মাঝেমাঝেই হতে থাকে, তাহলে আবহাওয়ায় সেই গরম জমাট বাঁধার সম্ভাবনা কমে।

এদিকে দক্ষিণবঙ্গে এবার এপ্রিলে প্রাণান্তকর পরিস্থিতি থাকলেও গরমের সেই ছোঁয়া লাগেনি উত্তরবঙ্গের গায়ে। সেখানে বরং প্রায়ই বৃষ্টি হয়েছিল। এখনও সেই বৃষ্টি চলছে নাগাড়েই।

Show More

Leave a Reply

Your email address will not be published.