Kolkata

এক ধাক্কায় নামল পারদ, পতন নিয়ে পূর্বাভাস হাওয়া অফিসের

এক ধাক্কায় পারদ পতন যে হয়েছে তা ডিগ্রি দেখে নয়, নিছক অনুভূতি দিয়েই টের পাচ্ছেন সাধারণ মানুষ। আরও কি নামবে পারদ, আবহাওয়া দফতরের পূর্বাভাস।

বাংলায় শীত বড়ই ক্ষণিকের অতিথি। তার ওপর আবার তার দিন কেড়ে নেয় পশ্চিমী ঝঞ্ঝা বা নিম্নচাপ। তাহলে সব বাদটাদ দিয়ে যা পড়ে থাকে তা সামান্য হাতে গোনা কয়েকটা দিন।

সেই দিনগুলোও যদি কনকনে শীতের আবেশ গায়ে না মাখা গেল তাহলে মন খারাপ হওয়াটাই তো স্বাভাবিক। এমনিতেই শীতের আনন্দ উপভোগে কাঁটা হয়ে দাঁড়িয়েছে সংক্রমণের চোখ রাঙানি।

হয়তো ক্রমে সব বিনোদনই বন্ধ হবে কিছুদিনের জন্য। কারণ সরকারি বিধিনিষেধ আরোপ হওয়া এখন সময়ের অপেক্ষা। তবু শীতটুকু যদি আনন্দে উপভোগ করা যায় তাহলে মন্দ হয়না।

গতদিন ১৫ ডিগ্রির ওপর থাকলেও এদিন কিন্তু এক ধাক্কায় কলকাতার পারদ পৌঁছে গেছে ১৩.৫ ডিগ্রিতে। জেলাগুলিতেও পারদ পতন সমানতালে অব্যাহত। ফলে অনেকটা ঠান্ডার অনুভূতি টের পাচ্ছেন সকলে। পারদ আরও পড়বে বলেই কিন্তু পূর্বাভাস।

রাজ্যে পারদ পতন যে অব্যাহত থাকবে তার ইঙ্গিত দিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। অন্তত সামনের ৩-৪ দিন তো বটেই।

এ সময়ে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এদিকে উত্তুরে হাওয়া বেড়েছে। ঠান্ডা হাওয়া হুহু করে ঢুকছে রাজ্যে। যা দ্রুত পারদ টেনে নামাচ্ছে।

এর সঙ্গে ঝলমলে আকাশ থাকায় দারুণ উপভোগ্য রোদ পাচ্ছেন মানুষজন। অনেকে তো সংক্রমণ এড়িয়ে বাড়ির ছাদেই পিকনিক করছেন পরিবার বন্ধুদের নিয়ে। ঠান্ডা কিন্তু এখন বজায় থাকবে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Show More

Leave a Reply

Your email address will not be published.