Kolkata

সকাল থেকে মেঘলা আকাশ, হাল্কা বৃষ্টি, কি বলছে আবহাওয়া দফতর

বড়দিনের আগে থেকেই উধাও হয়ে গিয়েছিল ঠান্ডার আমেজ। এদিন মেঘে ছেয়ে গেল আকাশ। সঙ্গে হাল্কা বৃষ্টিও হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

বড়দিনের আগে থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গ থেকে উধাও হয়ে গিয়েছিল ঠান্ডা। যে জমিয়ে ঠান্ডা ডিসেম্বরের মাঝামাঝি থেকে পড়েছিল তা উধাও হয়ে বরং পারদ চড়তে থাকে। বাতাসে জলীয় বাষ্পের আনাগোনাও বাড়ে। ফলে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া বদলাতে থাকে।

বুধবার সকালে দক্ষিণবঙ্গের সিংহভাগ জুড়েই মেঘে ঢাকা রয়েছে আকাশ। সঙ্গে হাল্কা বৃষ্টিও হয়েছে কোথাও কোথাও। কলকাতাতেও সকালের দিকে টিপটিপ বৃষ্টি হয়েছে।

বর্ষশেষে জাঁকিয়ে ঠান্ডা, ঝলমলে রোদ আর ছুটি কাটানোর ষে পরিকল্পনা সকলে দেখেছিলেন তাতে কার্যত জল ঢেলে দিয়েছে এই ভেজা আবহাওয়া।

আবহাওয়া দফতর জানাচ্ছে বছর শেষে এই আবহাওয়া বজায় থাকছে। বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। আকাশে মেঘের সঞ্চার থাকবে।

এসবই হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝার কারণে। যা কাশ্মীর দিয়ে ভারতে প্রবেশ করে ক্রমশ পূর্ব ভারতের দিকে এগোচ্ছে। ফলে তা যেমন উত্তুরে হাওয়ার পথ আটকে দিয়েছে তেমনই মেঘের সঞ্চার ঘটাচ্ছে।

এতে পরিস্থিতি ক্রমশ জটিল আকার নিচ্ছে। এই আবহাওয়া বছর শেষ পর্যন্ত বজায় থাকবে বলেই মনে করছেন আবহবিদেরা। বছর শেষ হয়ে নতুন বছর পড়লে জানুয়ারির শুরুতে ঝঞ্ঝার দুর্যোগ কেটে ফের জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে বলে মনে করেছেন তাঁরা।

কলকাতায় এদিন পারদ চড়েছে ১৭ ডিগ্রির ওপর। এখন সকলের অপেক্ষা ফের কবে এই বাদলা আবহাওয়া কেটে জাঁকিয়ে ঠান্ডা উপভোগ করতে পারবেন তাঁরা।

Show More

Leave a Reply

Your email address will not be published.