Kolkata

শহরে এদিন এক ধাক্কায় কতটা নামতে পারে পারদ, পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

শহরের সর্বনিম্ন পারদ এখনও স্বাভাবিকের চেয়ে অনেকটা উপরে রয়েছে। কিন্তু তা রবিবারই নামতে পারে অনেকটা। কতটা তার পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

নিম্নচাপের পর নিম্নচাপ এ রাজ্যে অগ্রহায়ণটা মানুষকে উপভোগই করতে দিল না। মেঘ আর বৃষ্টিতেই কেটে গেল মাসের অধিকাংশ দিন। তবে অগ্রহায়ণের শেষে পৌঁছে অবশেষে পারদ পতনের ইঙ্গিত মিলেছে।

রবিবার সকালেই ঠান্ডার অনুভূতিটা ছিল স্পষ্ট। উত্তুরে হাওয়ার দাপটও বেড়েছে। আকাশ ঝলমল করছে। ফলে এ সবই পারদ পতনের রাস্তা প্রশস্ত করছে।

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। কিন্তু মাত্র ১ দিনের ব্যবধানেই তা স্বাভাবিকে পৌঁছে যেতে চলেছে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তাদের পূর্বাভাস অনুযায়ী রবিবার কলকাতার সর্বনিম্ন পারদ পৌঁছে যেতে পারে ১৫ ডিগ্রিতে।

ঠান্ডা যে এদিন বাড়বে তা পরিস্থিতি ও অনুভূতি বুঝিয়ে দিচ্ছে। এখন কতটা পারদ পড়বে তা এদিন বোঝা যাবে। আবহাওয়া দফতর অবশ্য আগেই জানিয়েছিল পারদ পতন অব্যাহত থাকবে ১১ ডিসেম্বরের পর থেকে। যা প্রায় ৪ দিন বজায় থাকবে।

তবে এবার এ রাজ্যে জাঁকিয়ে ঠান্ডা কতটা পড়বে তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ শীতের দিনগুলোয় এখানে স্বাভাবিক বা তার চেয়ে বেশি তাপমাত্রা বজায় থাকবে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

সেক্ষেত্রে কনকনে হাড় কাঁপানো ঠান্ডা পড়ার সম্ভাবনা এ বছরে কমই। তবু স্বাভাবিক ঠান্ডাটুকুই এখন চাইছেন হাপিত্যেশ করে শীতের অপেক্ষায় থাকা বাংলার মানুষজন।

অন্তত কটাদিন মিঠে রোদে পিকনিক, বেড়ানো আর মোয়া, কমলালেবু, নতুন গুড়, পাটালি, শীতের ফসল বা পিঠেপুলিতে মনটা তো মেতে থাকবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button