SciTech

এতটাই স্বচ্ছ যে এপার ওপার দেখা যায়, অতিবিরল মাছ মিলল সমুদ্রে

সমুদ্রে যে এখনও কত রহস্য লুকিয়ে আছে। এক স্বচ্ছ মাছ রয়েছে সমুদ্রে যা প্রায় দেখাই যায়না। অবশেষে তার দর্শন মিলল।

এক জীবনে এই মাছের দর্শন পাওয়ার অনেক ইচ্ছা থাকলেও দেখা মেলেনা। এতটাই বিরল তার দর্শন। প্রায় বিলুপ্ত এই মাছ কিন্তু অবশেষে দেখা দিল।

যাকে একবার চোখের দেখা দেখতে সাধারণ মানুষের পাশাপাশি দূর দূর থেকে হাজির হলেন বায়োলজিস্টরাও। কারণ তাঁরাও সারা জীবন সমুদ্রের বিভিন্ন মাছের ওপর কাজ করেও এ মাছের দর্শন পাননি।

এ মাছের বিশেষত্ব হল এর দর্শন। হাতের চেটোয় পুরো মাছটা এসে যায়। মাছের এপার ওপার দেখা যায়। হাতের চেটোর ওপর রাখলে মাছের ওপর থেকে হাতের চেটো দেখতে পাওয়া যায়। এতটাই স্বচ্ছ মাছ এটি।

কাঁটা বা মাছের শরীরের মধ্যের অংশ থাকলেও মাংসল স্বচ্ছ শরীরটাই সবচেয়ে বেশি নজর কাড়ে। এ মাছের নাম ব্লচড স্নেলফিশ। যার স্বচ্ছ শরীর জুড়ে থাকে হাল্কা গোল গোল দাগ।

আলাস্কার কাছে সমুদ্রে একদল বায়োলজিস্ট মাছের ওপর কাজ করছিলেন। তখনই তাঁদের নজরে আসে এই বিরল মাছটি। দ্রুত সেটি জল থেকে তুলে ভাল করে নিরীক্ষণ করেন তাঁরা।

জীবনে একবার এর দর্শন পাওয়াও অনেক বড় ব্যাপার। মাছটি যদি আদৌ কারও নজরে পড়ে তাও গভীর সমুদ্রে। এটি গভীর সমুদ্রের মাছ। যার স্বচ্ছে দেহ একটি বিশেষ কারণে।

কোনও আক্রমণ থেকে বাঁচতে তার এই স্বচ্ছ শরীর কাজে লাগে। এতে শত্রুর নজর এড়ানোটা তাদের পক্ষে সহজ হয়। স্বচ্ছতার কারণে তারা নজরেই আসে না।

Show More

Leave a Reply

Your email address will not be published.